Verginity Test: সতীত্ব পরীক্ষায় পাশ করতে ব্যর্থ নববধূ| ১০ লক্ষ টাকা জরিমানা

woman-failed-verginity-fines-khap-panchayet-in-rajasthan

এ এক জাঁতাকল। যার মাশুল দিতে হয় মহিলাদের (woman)। যেমনটি দিতে হয়েছিল রাজস্থানের (rajasthan) নববধূ কুনওয়ারকে (প্রকৃত নাম নয়)। বিয়ের দিনই কুনওয়ারের কুমারীত্ব (verginity test) পরীক্ষা করেন শ্বশুর বাড়ির লোকজন। সেই পরীক্ষায় পাশ করতে ব্যর্থ (failed) হন কুনওয়ার। এরপরই তাঁর বাপের বাড়ির লোকজনকে ১০ লক্ষ টাকা জরিমানা (fine) করা হয়। প্রশ্ন উঠতেই পারে, কেন কুমারীত্ব পরীক্ষায় পাশ করতে ব্যর্থ হয়েছিলেন ২৪ বছরের কুনওয়ার? এই প্রশ্নও উঠেছিল খাপ পঞ্চায়েতের (khap panchayet) মীমাংসা সভায়। মহিলা যা জানিয়েছেন, তাতে আরও একবার সমাজের মাথা হেঁট হওয়ার জন্য যথেষ্ট। বিয়ের কয়েকদিন আগে তাঁকে ধর্ষণ করে গ্রামেরই প্রতিবেশী যুবক। লোক জানাজানি হয়ে যাবে, তাই থানায় ওই যুবকের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করা হয়। এরবেশি কাউকে বিষয়টি জানানো হয়নি। কুনওয়ারকে বিয়ে করতে বাধ্য করে বাড়ির লোকজন। 

শনিবার শ্বশুর বাড়ির লোকজনের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করেছেন মহিলা। তাতে কুনওয়ার জানিয়েছেন, বিয়ের দিন রাতে ১১ মে তাঁকে এই নৃশংস পরীক্ষা দিতে হয়। পরীক্ষায় ব্যর্থ হওয়ার পরে তাঁকে স্বামী সহ তাঁর পরিবারের লোকজন শারীরিক নির্যাতন করে। এরপর ভিলওয়ারের স্থানীয় মন্দিরে ৩১ মে খাপ পঞ্চায়েত ডাকেন তাঁরা। সেখানেই বাপের বাড়ির লোকজনকে ১০ লক্ষ টাকা জরিমানা করা হয়। 

মণ্ডল ডিএসপি জানিয়েছেন, কুনওয়ার খুখারি প্রথার শিকার। এই প্রথা মেনে বিয়ের প্রথম দিনে নববধূর সতীত্ব পরীক্ষা করা হয়। ভাইরাল হওয়া ভিডিওতে দেখা যাচ্ছে কুনওয়ার  বলছেন, 'বিয়ের দিন বিকেলে আমার সতীত্ব পরীক্ষা করা হয়েছিল। ব্যর্থ হওয়ায় রাত পর্যন্ত এই নিয়ে আলোচনা চলে। ভয়ে আমি কাউকে কিছু জানাইনি।'

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ