British PM: ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী লিজ ট্রস| হেরে গেলেন ভারতীয় বংশোদ্ভূত সুনাক

liz-truss-will-be-next-british-prime-minister-third-woman-to-take-charge

ব্রিটেনের (british) পরবর্তী প্রধানমন্ত্রী (next prime minister) হতে চলেছেন লিজ ট্রস (liz truss)। ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাককে তিনি ২০ হাজারেরও বেশি ভোটে পরাজিত করেছেন। বরিস জনসন প্রধানমন্ত্রী পদে ইস্তফা দেওয়ায় পরবর্তী নেতা ঠিক করতে ভোটাভুটি শুরু হয় কনজারভেটিভ পার্টিতে। লিজ ট্রস পেয়েছেন ৮১ হাজার ৩২৬টি কনজারভেটিভ ভোট। সুনাকের প্রাপ্তি ৬০ হাজার ৩৯৯ ভোট। মার্গারেট থ্যাচার, টেরেসে মের পর তৃতীয় মহিলা (third woman) হিসেবে ব্রিটেনের প্রধানমন্ত্রী হতে চলেছেন লিজ। বড় কঠিন সময়ে গুরু দায়িত্ব এসে পড়ল তাঁর কাঁধে। করের হার বৃদ্ধি, শিল্প ক্ষেত্রে অচলাবস্থা এবং মন্দা গ্রাস করেছে ব্রিটেনের অর্থনীতিকে। এই সমস্ত সমস্যা থেকে ব্রিটেনবাসীকে মুক্তি দেওয়াই হবে লিজের চ্যালেঞ্জ।

এবারের ভোটের প্রচারে করের হার বৃদ্ধি নিয়ে সুনাকের বিরুদ্ধে আক্রমণ শানিয়েছিলেন লিজ। বলেছিলেন, অর্থমন্ত্রী থাকার সময় করের হার বাড়িয়েছেন সুনাক। এতে ব্রিটেনবাসীকে দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তী সময়ে সবচেয়ে বেশি কর দিতে হচ্ছে। তিনি প্রধানমন্ত্রী হলে করের হার অর্ধেক করে দেবেন। লিজের কর কমানোর ঘোষণাকে অবাস্তব বলেছিলেন সুনাক।

ফল ঘোষণার পরেই প্রাথমিক প্রতিক্রিয়ায় কর কমানোর বিষয়টিকে অগ্রাধিকার দেবেন বলে লিজ জানিয়েছেন। বলেছেন, 'আগামী দু'বছরের মধ্যে আমাদের কিছু করে দেখাতে হবে। করের হার কমাতে আমি একটি সাহসী পরিলকল্পনা ঘোষণা করব। অর্থনৈতিক অগ্রগতিতে এর কোনও বিরূপ প্রভাব পড়বে না।' 

সেই ব্রেক্সিটের সময় থেকেই ব্রিটেনে রাজনৈতিক অচলাবস্থা শুরু হয়েছে। ২০১৫ সালের নির্বাচনের পর থেকে চারজন কনজারভেটিভ প্রধানমন্ত্রী ব্রিটেনের ক্ষমতায় এসেছেন। এই সময়ের ব্রিটেনের সংকট শুধুই বেড়েছে। জুলাইতে ব্রিটেনের মুদ্রাস্ফীতি রেকর্ড ১০.১ শতাংশ স্পর্শ করেছে। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ