May Day: বিপদে পড়লে বিমান চালকরা 'মে ডে' বলে চিৎকার করেন কেন?

why-do-pilots-and-captains-shout-may-day-in-emergency

জরুরি পরিস্থিতি (emergency) বর্ণনা করতে অনেক সময়ই বিমান চালক বা জাহাজের ক্যাপ্টেনরা (pilots and captains) 'মে ডে' (May Day) বলে চিৎকার (shout) করেন। সম্প্রতি মুক্তি পাওয়া অজয় দেবগণের রানওয়ে ৩৪ সিনেমাতেও 'মে ডে' শব্দটি ব্যবহৃত হয়েছে। এতে অনেক দর্শকের মধ্যে বিভ্রান্তি দেখা গিয়েছে। আসলে জাহাজ বা বিমানের জীবন-মৃত্যু সঙ্কট দেখা দিলে মে ডে (May Day) শব্দটি ব্যবহৃত হয়। অন্যান্য ক্ষেত্রেও এর বহুল ব্যবহার আছে। বিশ্ব শ্রমিক আন্দোলনের সঙ্গে যুক্ত মে ডে বা মে দিবসের সঙ্গে এর কোনও সম্পর্ক নেই। 

তাহলে মে ডে বলা হয় কেন? (Why do May day is called?)

পুরনো শত্রুতা ছেড়ে প্রথম বিশ্বযুদ্ধে একসঙ্গে জাপান-জার্মানির মত দেশগুলির বিরুদ্ধে একসঙ্গে লড়াই করে ব্রিটেন ও ফ্রান্স। সেই সূত্রে দুই দেশের মধ্যে বিমান চলাচল বহুগুণ বেড়ে যায়। সমস্যা হল দুই দেশের ভাষাগত ব্যবধান। সে সময় রেডিও সিগন্যালিং ব্যবস্থা এতটা উন্নত ছিল না। অনেক সময় বিভ্রান্তি দেখা যেত। টেলিগ্রাফ সিগন্যালিংয়ের সময় সাহায্যের আবেদন জানিয়ে এস ও এস (S O S) সঙ্কেত পাঠানো হত। মোর্সে কোডে সেটি ছিল এরকম (...---...)। কোডিং-ডিকোডিং -এ এই ব্যবস্থা ঠিকই ছিল। রেডিও ব্যবস্থায় সঙ্কেতের জায়গা ন্যায় শব্দ বা ভাষা। মুখে S O S বলতে গিয়ে আড়ষ্ঠ হলে S এর উচ্চারণ বোঝা যেত না। আগেই জানানো হয়েছে, তখন রেডিও সিগন্যালিং ব্যবস্থা আজকের মত এত উন্নত ছিল না। তাই S বলে তাকে 'স্যাম' বা এই জাতীয় শব্দ দিয়ে তো আবার বোঝাতে হত। জীবন-মৃত্যু সঙ্কটে পড়া বিমান বা জাহাজের এত সময় কোথায়? অগত্যা এমন কোনও শব্দের খোঁজ শুরু হল, যা বলতে এবং বুঝতে সুবিধা হয়। সেই সূত্রেই উঠে আসে মে ডে(May Day)।

১৯২০ সালে প্রথম May Day- কে লন্ডনের ক্রায়োডন বিমানবন্দরে বিমানের জরুরি অবতরণের জন্য সঙ্কেত হিসেবে ব্যবহার করেন ফ্রেডরিক স্ট্যানলে মকফোর্ড। May Day শব্দটি এসেছে ফরাসি শব্দ মঁ'দের (m’aider) থেকে। এর অর্থ সাহায্য করুন। 

১৯২৭ সালে আন্তর্জাতিক রেডিওটেলিগ্রাফ কনভেনশনে এস ও এসের বদলে মে ডে-কে (May Day) জরুরি বার্তা আদানপ্রদানের সঙ্কেত হিসেবে স্বীকৃতি দেওয়া হয়। সে সময় S O S ছাড়াও 'পুনপুন' ও জরুরি বার্তা হিসেবে ব্যবহৃত হত।

কীভাবে মে ডে বার্তা দেওয়া হয়? (How to use May Day signal?)

বিপদে পড়া জাহাজ বা বিমানের চালক চিৎকার করে তিন বার 'মে ডে' বলবেন। এরপর তিনি কী ধরণের সহায়তা চাইছেন তা জানাবেন। পরবর্তীতে তিনি বিমানের অবস্থান সহ অন্য তথ্য জানাবেন। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ