President Droupadi: পুঁটি থেকে কীভাবে দ্রৌপদী হয়ে উঠলেন| জানুন রাষ্ট্রপতির জীবনের নানা অজানা কথা

Puti-to-droupadi-president-told-her-name-change-story

President Droupadi: পুঁটি থেকে কীভাবে দ্রৌপদী হয়ে উঠলেন| জানুন রাষ্ট্রপতির জীবনের নানা অজানা কথা

দেশের ১৫তম রাষ্ট্রপতি (President) নির্বাচিত হয়ে ইতিহাসকে গৌরবান্বিত করেছেন দ্রৌপদী মুর্মু (Droupadi Murmu)। তাঁর লড়াইয়ের কাহিনী নিয়ে তৈরি হতে পারে কোনও বায়োপিক। পরতে পরতে রয়েছে এমনই নানা চমক। ওড়িশার এক আদিবাসী পরিবারে জন্ম। আর পাঁচজনের মতোই ছিল তাঁর শৈশব। বড় হয়েছেন কিছুটা অনাদরে। আজ দ্রৌপদীকে পেয়ে সকলে ধন্য ধন্য করছেন। সমনামি হওয়ায় তাঁর লড়াইয়ের সঙ্গে মহাভারত সুলভ তেজও অর্পণ করছেন অনেকে।  এই গদগদ দিনেই হাটের হাঁড়ি ভাঙলেন দ্রৌপদী। জানালেন তাঁর আসল নাম (name) ছিল ‘পুঁটি’ (Puti)।

কীভাবে ঘটল এই নাম বদল? শুনুন রাষ্ট্রপতির মুখেই। একটি ওড়িয়া ভিডিও ম্যাগাজিনকে দেওয়া সাক্ষাৎকারে দ্রৌপদী বলেন, তাঁর সাঁওতালি নাম ছিল পুঁটি। কিন্তু স্কুলের শিক্ষক সেই নাম বদলে (change) দ্রৌপদী করে দেন। এত নাকি তাঁর ভাল হবে, এমনটাই জানিয়েছিলেন শিক্ষক। এই খুশির দিনে সেই শিক্ষককে স্মরণ করে দ্রৌপদী বলেন, ‘ওই শিক্ষক অন্য একটি জেলায় থাকতেন। তিনি আমার জেলা ময়ূরভঞ্জের বাসিন্দা ছিলেন না।’ তিনি জানিয়েছেন, ষাটের দশকে আদিবাসী অধ্যুষিত ময়ূরভঞ্জে শিক্ষকরা থাকতে চাইতেন না। তাঁরা পার্শ্ববর্তী বালেশ্বর বা কটক থেকে শিক্ষকতার জন্য ময়ূরভঞ্জে যাতায়াত করতেন। 

কেন শিক্ষক এমনটি করেছিলেন? তাও রাষ্ট্রপতি জানিয়েছেন অকপটে। বলেছেন, ওই শিক্ষকের পুঁটি নামটি ভাল লাগেনি। তবে দ্রৌপদী নাম নিয়েও তাঁকে অনেক বিড়ম্বনায় পড়তে হয়েছে। কখনও তিনি ‘দ্রোপদী’ হয়েছেন। আরও কত কত ভাবে তিনি তাঁর নামের উচ্চারণ শুনেছেন বলে জানিয়েছেন। আদিবাসী সমাজের নামকরণের রীতিও তুলে ধরেছেন। বলেছেন, আদিবাসী সমাজে নাম কখনও বিলুপ্ত হয়ে যায় না। ছেলে জন্মালে সে দাদুর নাম গ্রহণ করে। আর মেয়ে হলে ঠাকুমার নাম। এভাবেই আদিবাসী সমাজে নাম বেঁচে থাকে। 

আরও পড়ুন: রাষ্ট্রপতি পদে এবার লড়াই প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রীর সঙ্গে প্রাক্তন রাজ্যপালের


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ