Maharastra Crisis: সরকারের আসন্ন সঙ্কট নিয়ে উদ্ধব থ্যাকারেকে সতর্ক করেছিলেন গোয়েন্দারা

sid-alarted-maharashtra-govt-on-impending-crisis-two-months-ago

Maharastra Crisis: সরকারের আসন্ন সঙ্কট নিয়ে উদ্ধব থ্যাকারেকে সতর্ক করেছিলেন গোয়েন্দারা

শিয়রে সংক্রান্তি আসন্ন। মহারাষ্ট্র সরকারের (maharashtra govt) সঙ্কট নিয়ে সতর্ক (alerted) করেছিলেন রাজ্যের গোয়েন্দা সংস্থা স্টেট ইন্টেলিজেন্স ডিপার্টমেন্ট (sid)। অন্তত দু’মাস আগে এই ধরনের সতর্কতাবার্তা সরকারের কাছে পাঠিয়েছিল সিড। রাজ্য পুলিশের দাবি অন্তত এমনই। সিড জানিয়েছিল, শাসক জোটের অন্তত ৮ থেকে ১০ জন বিধায়ক বিরোধীদের সঙ্গে যোগাযোগ করছেন। এঁদের মধ্যে রয়েছেন রাজ্যের মন্ত্রী একনাথ শিন্ডেও। সূত্রের খবর এই ধরনের অতি গোপন খবর সরকারের পাঠিয়েছিলেন খোদ গোয়েন্দা কর্তা। তবে কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। একনাথ শিন্ডের বিদ্রোহের পর বোঝাই যাচ্ছে, সেই খবর কতটা নিখুঁত ছিল।

রাজ্যের নানা ঘটনার ওপর দৃষ্টি রেখে চলে সিড। রাজনৈতিক অচলাবস্থা তথা আন্দোলনের গতিপ্রকৃতি, সমাজ বিরোধীদের কাজকর্ম, সন্ত্রাসবাদী বা মাওবাদী কার্যকলাপ নিয়ে নানা সাম্প্রতিক রিপোর্ট এবং আগাম রিপোর্ট দিয়ে থাকে সিড। তাদের রিপোর্টের ওপর ভিত্তি করে সরকার ব্যবস্থা নেয়।  এক প্রবীণ আইপিএস আধিকারিক জানিয়েছেন, ‘রাজনৈতিক গতিপ্রকৃতির কথা মৌখিকভাবে সরকারকে জানানো হয়।’ 

ওই পুলিশ কর্তা জানিয়েছেন, ‘সরকার মনে করলে সিডের সহযোগিতা নিয়েই সঙ্কটের মোকাবিলা করে থাকে। তবে সিডের রিপোর্টকে সরকার কতটা গুরুত্ব দিচ্ছে, তার উপর ব্যবস্থা নেওয়ার ধরণ নির্ভর করে।’ কীভাবে রাজনৈতিক সঙ্কটের আগাম খবর পান পুলিশের গোয়েন্দারা? ওই পুলিশ কর্তা বলেন, কোনও রাজনীতিকের নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশকর্মীদের থেকে এই ধরনের খবর পাওয়া যায় সহজেই। বাকিটা গতিপ্রকৃতি বিশ্লেষণ করে সিদ্ধান্ত।   

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ