BankimChandara Chatterjee: স্নাতক পরীক্ষায় পাশ করানো হয়েছিল সাহিত্যসম্রাট বঙ্কিমচন্দ্রকে!

bankimchandra-chatterjee-got-gress-marks-to-pass-in-ba-exam

BankimChandara Chatterjee: স্নাতক পরীক্ষায় পাশ করানো হয়েছিল সাহিত্যসম্রাট বঙ্কিমচন্দ্রকে!

পশ্চিমবঙ্গে উচ্চমাধ্যমিকে ফেল করা পড়ুয়ারা পাশ করানোর দাবিতে রাস্তা অবরোধ করছে। গত কয়েক সপ্তাহ ধরে এটাই দস্তুর হয়ে দাঁড়িয়েছে। এই পড়ুয়ারা আস্বস্ত হতে পারে এটা ভেবে, যে তাঁদের মতোই পরীক্ষায় ফেল করেছিলেন সাহিত্যসম্রাট বঙ্কিমচন্দ্রও (Bankimchandara Chatterjee)। হ্যাঁ, এমনটাই ঘটেছিল কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্নাতক পরীক্ষায় (B.A. Exam)। সাধারণ জ্ঞানের বইতে পাবেন, বাঙালিদের মধ্যে প্রথম স্নাতক হয়েছিলেন বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়। তাহলে? আসলে গ্রেস মার্কস (gress marks) দিয়ে পাশ (Pass) করানো হয়েছিল তাঁকে। আরও চমকপ্রদ তথ্য হল- বাংলা ভাষা সাবজেক্টে ফেল করেছিলেন কপালকুণ্ডলা, দুর্গেশনন্দিনী, আনন্দমঠের স্রষ্টা।

চমকপ্রদ তথ্য আরও রয়েছে। তাঁকে ফেল করিয়েছিলেন কে? পণ্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর। সাহিত্যসম্রাটের এমন বিপুল সাফল্যের মাঝে ফেল করার মতো একটি জ্যোৎস্না সম কলঙ্ক রয়ে গিয়েছে। শোনা যায়, এই কারণে বিদ্যাসাগরকে কখনও ক্ষমা করেননি বঙ্কিমচন্দ্র। বিধবাবিবাহের মতো সাধু উদ্যোগের বিরোধিতা করেছেন বঙ্কিম। কারণ, সেই কাজে উদ্যোগী হয়েছিলেন বিদ্যাসাগর।  বিধবাবিবাহের বিরুদ্ধে জনমত সংগঠিত করতে কৃষ্ণকান্তের উইলের মতো উপন্যাস লিখেছেন।

কেন ফেল করেছিলেন বঙ্কিমচন্দ্র? সম্ভাব্য কারণ- সে সময় বাংলাভাষা ছিল সংস্কৃত আশ্রয়ী। ব্যাকরণ ছিল আরও জটিল। অনেকটাই মুখস্ত করতে হত। এই মুখস্তের গেরোয় পড়ে সম্ভবত তাল কেটেছিল বঙ্কিমচন্দ্রের। সেবার তিনজন কলকাতা বিশ্ববিদ্যালয়ের বাংলা ভাষার পরীক্ষায় বসেছিলেন। বিদ্যাসাগরের হাতে তিনজনই অকৃতকার্য হন। তবে বঙ্কিমচন্দ্রের ভাগ্য ভাল। তিনি ছিলেন অকৃতকার্যদের মধ্যে প্রথম। তাই বাংলা ভাষায় ৭ নম্বর গ্রেস মার্কস পেয়ে স্নাতকের বাধা টপকেছিলেন। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ