Mach Kaku: কাঁচা বাদামের পর এবার মাছ নেবেন| মাছ কাকুর কামাল গান

After-kacha-badam-now-mach-kaku-in-west-bengal

Mach Kaku: কাঁচা বাদামের পর এবার মাছ নেবেন| মাছ কাকুর কামাল গান

ভুবন বাদ্যকারের ‘কাঁচা বাদাম’ (kacha badam) ভুবন জয় করেছে আগেই। এবার তাঁর দেখানো পথেই মাছ বিক্রি শুরু করেছেন কুশলবাবু। তিনিও বাদ্যকর। পুরো নাম কুশল বাদ্যকার। লোকজন তাঁকে ডাকতে শুরু করেছেন ‘মাছ কাকু’ (mach kaku) বলে। ভুবনের বীরভূমের বাড়ি থেকে কুশল বাদ্যকারের বাড়ি ১০০ কিমিও দূরে নয়। কুশলবাবু মাছ বিক্রি করেন দুর্গাপুরে। তাঁর গাওয়া গান, ‘মাছ নেবেন দাদা মাছ নেবেন’ এখন সোশ্যাল মিডিয়ায় ভাইরাাল। অনেকেই মনে করছেন পশ্চিমবঙ্গের (West Bengal) আরও এক বাদ্যকারের বিশ্বজয় এখন সময়ের অপেক্ষা। 

মাছ বিক্রি করলেও কুশলবাবুর গান শুনে মনে হবেই, রীতিমতো তিনি তালিম নিয়েছেন। আর সেই সঙ্গীত দক্ষতাকে কাজে লাগাচ্ছেন মাছ বিক্রির কাজে। হাতে একটি মাছ নমুনা হিসেবে তুলে তিনি পুরো রান্নার রেসিপি জানিয়ে দেন সুর করে। কখনও বলেন, ‘কড়াইয়ে তেল দেবেন / তার পরে ভালো করে ভেজে নেবেন / এর পরে কালে জিরে ফোড়ন দেবেন / আদা-রসুন পেষ্ট করে দিয়ে দেবেন / সব কিছু নেড়ে চেড়ে জমিয়ে কষিয়ে পরে / সপরিবারে মিলে বসে খাবেন / মাছ নেবেন দাদা মাছ নেবেন / এমন টাটকা তাজা মাছ / আর কোথায় পাবেন।’

প্রতিদিন সকালে আর পাঁচজন মাছ বিক্রেতার মতোই তিনি সাইকেল নিয়ে মাছ বিক্রিতে বার হন। তাঁর হাঁড়িতে থাকে টাটকা তেলাপিয়া, রুই সহ হরেক কিসিমের মাছ। 

কাঁচা মাছের সৌজন্যে কুশল বাদ্যকার কি ভুবন বাদ্যকার হয়ে উঠতে পারবেন? বেঙ্গলি নিইজ ক্লিক ডট কমের পক্ষ থেকে শুভকামনা রইল…. 


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ