Emmanuel Macron Wins Second Term In France: ফ্রান্সে দ্বিতীয়বার ক্ষমতায় ফিরলেন ম্যাক্রোঁ| স্বস্তি ইইউতে

Emmanuel Macron Wins Second Term In France: ফ্রান্সে দ্বিতীয়বার ক্ষমতায় ফিরলেন ম্যাক্রোঁ| স্বস্তি ইইউতে

Emmanuel-Macron-Wins-Second-Term-In-France-Relief-In-Europe


যুদ্ধ, অনিশ্চয়তা গ্রাস করেছে গোটা বিশ্বকে। এই অবস্থায় ফ্রান্সে (France) দ্বিতীয়বার ( Second Term) ক্ষমতায় ফিরলেন উদারপন্থী নেতা ইমানুয়েল ম্যাক্রোঁ (Emmanuel Macron)। অতি দক্ষিণপন্থী নেতে লে পঁকে (Le Pen) হারিয়ে ম্যাক্রোঁর ক্ষমতায় ফেরায় স্বস্তি ইউরোপজুড়ে। মধ্যপন্থী ম্যাক্রোঁ ভোট পেয়েছেন ৫৮ শতাংশ। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী লে পঁ পেয়েছেন ৪২ শতাংশ ভোট। গত দু'দশকে ম্যাক্রোঁ প্রথম ফ্রান্সে দ্বিতীয়বার ক্ষমতায় ফিরলেন। 

তবে এই নির্বাচনে লে পঁর সাফল্য চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে অতি দক্ষিণপন্থীদের ক্ষমতায় আসার সম্ভাবনাও প্রবল। আর তা হলে বিভক্ত হয়ে পড়বে ফ্রান্সের সমাজ। তবে চূড়ান্ত ফল জানার জন্য অপেক্ষা করতে হবে আরও কিছুক্ষণ। কারণ, ফলাফলের প্রবণতা বিশ্লেষণ করে ম্যাক্রোঁকে জয়ী ঘোষণা করেছে সে দেশের সংবাদমাধ্যম। ফ্রান্সে এই প্রথা স্বীকৃত। 

জয়ের পর কি বললেন ম্যাক্রোঁ (What Macron says after winning)?

আইফেল টাওয়ারের সামনে জয়সূচক বক্তৃতায় ম্যাক্রোঁ বলেন, নতুন অধ্যয়ের সূচনা হল। তবে বিরূপ সমালোচনা সত্ত্বেও তিনি আগের সরকারি নীতি বজায় রাখবেন। দেশের একাংশ যেভাবে তাঁর বিরুদ্ধে বিক্ষোভ দেখিয়েছে, এই নির্বাচনের ফলাফল তাদের উত্তর দিয়েছে। অর্থাৎ তিনি বোঝাতে চেয়েছেন, দেশের গরিষ্ঠ সংখ্যক মানুষ তাঁর সঙ্গেই রয়েছেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ