Wheat Export: গম রপ্তানি বন্ধ করল ভারত

India-Bans-Wheat-Export-Conditions

Wheat Export: গম রপ্তানি বন্ধ করল ভারত

দেশে দ্রব্যমূল্য ক্রমশ বাড়ছে। এই অবস্থায় গমের (Wheat) রপ্তানির উপর কোপ পড়ল। শুক্রবার রাতে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে গম রপ্তানির(Export) উপর নিষেধাজ্ঞা (Ban) জারি করা হয়েছে। তবে বেশ কিছু শর্তে (Conditions) ছাড়েরও সংস্থানও রয়েছে। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম গম উৎপাদক দেশ ভারত। এর পরেও গত এপ্রিল থেকে গমের দাম ক্রমশ বাড়ছে ভারতে। এক দশকে সর্বোচ্চ স্তরে পৌঁছেছে গমের দাম। রপ্তানি চললে দাম আরও বাড়বে। এই আশঙ্কায় গম রপ্তানির উপর নিষেধাজ্ঞা জারি করা হল।

বিশেষজ্ঞদের মতে, কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তের পিছনে আন্তর্জাতিক কারণও দায়ী। ফেব্রুয়ারিতে শুরু হওয়া রুশ-ইউক্রেন যুদ্ধ এখনও থামার কোনও লক্ষণ নেই। ১২ সপ্তাহে পড়ল সেই যুদ্ধ। রাশিয়া এবং ইউক্রেন সংলগ্ন কৃষ্ণ সাগর দিয়ে গম সরবরাহ সীমিত হয়ে পড়েছে। এই অবস্থায় আন্তর্জাতিক বাজারে গমের সরবরাহ হ্রাসের সম্ভাবনা দেখা দিয়েছে। খোদ রাষ্ট্রসঙ্ঘ খাদ্য যোগানে টান পড়বে বলে আশঙ্কা প্রকাশ করেছে। এই অবস্থায় সতর্ক ভারত।

শুক্রবার রাতে ডিরেক্টর জেনারেল অব ফরেন ট্রেডের পক্ষ থেকে নোটিসে বলা হয়েছে, ‘গম রপ্তানির উপর নিষেধাজ্ঞা জারি করা হল। এখন থেকেই এই নির্দেশিকা কার্যকর হচ্ছে।’ তবে পুরোপুরি গম রপ্তানি বন্ধ হচ্ছে না। বেশ কিছু শর্ত (Conditions) রাখাা হয়েছে। কোনও দেশ যদি কেন্দ্রীয় সরকারের কাছে গমের আবেদন জানায়। তবে কেন্দ্রীয় সরকার এই নিয়ে সিদ্ধান্ত নেবে। ইতিমধ্যে কোনও সংস্থা গম রপ্তানির চুক্তি করে থাকলে, তারা গম রপ্তানি করতে পারবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ