Breast Reduction Surgery: বড় স্তন পছন্দ নয়| বুকের আকার ছোট করতে চিকিৎসকের কাছে ছুটছেন মহিলারা| কিন্তু কেন?

Bengali News Click

কুচযুগ শোভিত মুক্তাহারে। ভারী বক্ষ (breast) নিয়ে সকলের আলোচনার কেন্দ্রবিন্দুতে থাকতে অনেক মহিলাই (women) পছন্দ করতেন এই সেদিনও। স্তন ছোট হওয়ায় অনেকেই হীনমন্যতায় ভুগতেন। একটু সঙ্গতি থাকলেই শল্য চিকিৎসকের সহায়তায় তাঁরা স্তনের আকার একটু বড় করে নিতেন। পুরুষের কাছে মোহিনী রূপে নিজেদের তুলে ধরতে এটাই ছিল বিকল্প পথ। সময় বদলেছে। বদলেছে দৃষ্টিভঙ্গি। এখন আর স্তনের আকার বাড়াতে নয়, ছোট করতে (reduction) চিকিৎসকের কাছে ছুটছেন তাঁরা। ভাবছেন উলট পুরান? না রে বাবা, এখন এটাই ট্রেন্ড।

একটি পরিসংখ্যানে জানা যাচ্ছে, ২০২১ সালে সারা দেশে ১৫ হাজার মহিলা স্তনের আকার ছোট করিয়েছেন। 

কীভাবে স্তনের আকার ছোট করা হয়?  (How to reduce breast size?)

  • চিকিৎসকরা জানাচ্ছেন, মূলত দু'টি পদ্ধতি রয়েছে। স্তনের আকার বাড়ে চর্বি ও গ্রান্ডুলার টিস্যুর আধিক্যের কারণে। চর্বি এবং গ্রান্ডুলার টিস্যু কমিয়ে দিয়ে স্তনের আকার ছোট করা হচ্ছে। 
  • দ্বিতীয় পদ্ধতি হল 'ব্রেস্ট লিফট' চিকিৎসা পদ্ধতি। স্তনের ঢিলেঢালা গ্রন্থিগুলিকে একটু টাইট করে দেওয়া হয়। তাতেও স্তনের আকার কমে। ২০২১ সালে ১১ হাজার ৫২০ জন এই চিকিৎসা পদ্ধতিতে স্তনের আকার কমিয়েছেন।

কেন যুবতীরা স্তন ছোট করতে চাইছেন? 

উত্তর ধরা পড়েছে নন্দনার (নাম পরিবর্তিত) কথায়। ৩১ বছরের কর্পোরেট আইনজীবী নন্দনা বলেন, 'আমি মনে করি প্রয়োজনের তুলনায় আমার স্তন অনেকটা বড়। এতে আমি হীনন্মতায় ভুগি। যখন কেউ থাকত না, তখন আমি স্যুইমিং পুলে সাঁতার কাটতে যেতাম। ১৫ বছর ধরে এমনটা চলার পর সম্প্রতি আমি স্তন ছোট করেছি।'

শুধুই কি ফ্যাশনদুরস্ত হবার জন্য মহিলারা স্তন ছোট করার দিকে ঝুঁকছেন? 

চিকিৎসকরা বলছেন, গড়পরতা ভারতীয় মহিলার স্তনের আকার ফ্রান্স সহ বহু দেশের মহিলাদের থেকে বড়ো। স্তন বড়ো হওয়ার জন্য মহিলাদের G, H বা আরও বড় ব্রা পরতে হয়। এঁদের বড় স্তনের কারণে পিঠে ব্যাথা বা সামনের দিকে ঝুঁকে হাঁটতে হয়। কাঁধে ব্যাথা হওয়ায় অনেককেই ব্রার হুক খুলে দিতে হয়। এক চিকিৎসক জানিয়েছেন, ৫ কেজির বড় স্তন নিয়ে এক মহিলা তাঁর কাছে এসেছিলেন। তিনি জানিয়েছিলেন বড় স্তন তাঁর রাতে ঘুমের ব্যাঘাত ঘটায়। আর এক ৫ ফুট লম্বা রোগী বলেছিলেন, 'আমার সঙ্গে এতবড় স্তন যায় না।' তাই ১৭ বছরের কিশোরী যখন স্তনের আকার কমানোর সিদ্ধান্ত নিচ্ছেন, তা সমর্থন করছেন অভিভাবকরা। 

ভারতে স্তন ছোট করার অপারেশনের খরচ কত? (How much cost for breast reduction cost?)

ছোট খাট হাসপাতালে ১ থেকে দেড় লক্ষ টাকা। সুপার স্পেয়ালিটি হাসপাতালে খরচ পড়ে ৪ লক্ষ টাকার মতো। হেল্থ ইন্সুইরেন্স সুযোগ পাওয়া যায় না। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ