Ramayana Competition: রামায়ণ নিয়ে ক্যুইজ প্রতিযোগিতায় বিজয়ী দুই মুসলিম যুবক

two-muslim-youth-won-online-quiz-competition-in-kerala

ধর্ম নিয়ে নিত্য হানাহানিই যেন ভারতের বাস্তব হয়ে দাঁড়িয়েছে। এই অবস্থায় মন ভালো করা খবর কেরলে (kerala)। সেখানে রামায়ণ (ramayana) নিয়ে একটি অনলাইন প্রতিযোগিতায় অন্যতম বিজয়ী (won) হলেন দুই মুসলিম যুবক (two muslim youth)। রামায়ণ সপ্তাহ উপলক্ষে এই অনলাইন ক্যুইজ  প্রতিযোগিতার (online quiz competition) আয়োজন করা হয়েছিল। প্রায় হাজার জন তাতে অংশ নেন। তাতে বিজয়ী হয়েছেন মোট পাঁচজন। সেই তালিকায় নাম রয়েছে মালাপ্পুরমের দুই যুবক মহম্মদ জাবির পিকে ও মহম্মদ বশিত এমের। তাঁরা দুজনেই বালানচেরি কেকেএইচএম ইসলামিক অ্যান্ড কলেজের ওয়াফি কোর্সের পড়ুয়া।

আট বছরের এই ওয়াফি কোর্সে ধর্মীয় শিক্ষার পাশপাশি সাধারণ ডিগ্রি কোর্সও পড়ানো হয়। স্নাতকোত্তর ডিগ্রি পাওয়া যায়। কোর্সে রয়েছে ভারতীয় ধর্ম বিষয়ক একটি পেপার। তাতে হিন্দু, বৌদ্ধ, শিখ, জৈন ধর্ম বিষয়ে পড়ানো হয়। কোর্সে রয়েছে খ্রিষ্টান, ইহুদি ও তাও ধর্ম নিয়ে একটি পেপার। 

জাবির জানাচ্ছেন, এখানে পড়তে পড়তে বিভিন্ন ধর্ম নিয়ে তাঁর আগ্রহ তৈরি হয়। প্রতিষ্ঠানের অধ্যক্ষও এই পড়াশোনায় উৎসাহ দেন। এই কোর্সে উৎসাহিত হয়ে অনেকেই বিদেশের বিশ্ববিদ্যালয় থেকে ইসলাম-বৌদ্ধ বা ইসলাম-শিখ তুলনামূলক ধর্ম বিষয়ে পিএইচডি করছেন বলে তিনি জানিয়েছেন। জাবির বলেন, কোর্সের পড়ার পাশাপাশি তিনি লাইব্রেরিতে গিয়েও রামায়ণ নিয়ে পড়াশোনা করেছেন। এই পড়াশোনার পর তাঁর উপলব্ধি, ধর্ম নিয়ে হানাহানি অর্থহীন। সব ধর্মই অন্য ধর্মকে শ্রদ্ধা ও ভালবাসতে শেখায়। সোশিলজিতে বিএ পাশের পর তিনি এই কোর্সে ভর্তি হন। এখন তিনি স্নাতকোত্তর পড়ুয়া। বিজয়ী অন্য মুসলিম পড়ুয়া ওয়াফির পঞ্চম বর্ষের পড়ুয়া। পাশপাশি তিনি সোশিওলজির স্নাতক স্তরে পড়াশোনা করছেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ