National Emblem: এটা স্বাধীন ভারতের সিংহ। প্রয়োজন হলে এই সিংহ কামড়াবে। অনুপম খের

 
angry-look-for-angle-artists-defend-their-national-emblem-at-new-parliament

National Emblem: এটা স্বাধীন ভারতের সিংহ। প্রয়োজন হলে এই সিংহ কামড়াবে। অনুপম খের 

নির্মীয়মাণ নতুন সংসদ ভবনের (new parliament) ২১ ফুট উঁচু ব্রোঞ্জের অশোক স্তম্ভ (national emblem) বসিয়েছে কেন্দ্রীয় সরকার। সেই স্তম্ভের সিংহ মূর্তিগুলি নিয়ে শোরগোল পড়ে গিয়েছে। বিরোধীদের মতে, আসল অশোক স্তম্ভের মূর্তিগুলি অনেক সৌম্য-শান্ত। আর সংসদ ভবনে বসানো ব্রোঞ্জের মূর্তিটি অনেক আগ্রাসী (angry look)। কারণ এর স্বদন্ত বিকশিত। এই নিয়ে মুখ খুললেন ব্রোঞ্জের দুই মূর্তি নির্মাণকারী ভাস্কর। আওরঙ্গাবাদের ভাস্কর সুনীল দেওরা বলেন, তাঁরা সারনাথের আসল মূর্তিটি ভালো করে পর্যবেক্ষণ করেছেন। বাজারে প্রচলিত স্তম্ভের ছবিগুলি সামনাসামনি তোলা। তাতে সিংহগুলিকে শান্ত মনে হয়। কিন্তু নীচে থেকে (angle) তীর্যকভাবে দেখলে সেই সিংহমূর্তিগুলিকে রাগীই দেখাবে। 

প্রকল্পের সঙ্গে যুক্ত ছিলেন সুনীলের ভাই সুশীলও। তিনি বলেন, সংসদ ভবনে বসানো মূর্তিটি সারনাথ স্তম্ভের থেকে প্রায় ২০ গুণ বড়। সে কারণে খালি চোখেই সেই স্তম্ভের সিংহগুলিকে রাগী মনে হতে পারে। 

সুনীল দেওরা এবং রামোলে মোসে এই সাড়ে ন’হাজার কিলোগ্রামের মূর্তিটি নির্মাণ করেছেন। মোসে বলেন, নিচু থেকে ছবি তোলার জন্যই সিংহগুলিকে রাগী মনে হচ্ছে। এই মূর্তি যে আসল মূর্তিরই প্রতিরূপ, তা জানাতে কসুর করছে না বিজেপি তথা কেন্দ্র। এ প্রসঙ্গে কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরীর ট্যুইট, সারনাথের মূর্তিটি ভূমিস্তরে স্থাপন করা হয়েছে। আর নতুন মূর্তিটি ৩৩ মিটার উপরে।  

তবে আসল-নকল বিতর্কে যেতে রাজি নন অভিনেতা অনুপম খের। তাঁরা সোজাসাপ্টা মন্তব্য, ‘সিংহের দাঁত রয়েছে। অবশ্যই তা দেখানোর জন্য। এটা স্বাধীন ভারতের সিংহ। প্রয়োজন হলে এই সিংহ কামড়াবেও। জয় হিন্দ।’ 


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ