Accident Compensation: ৮০ লক্ষ টাকা ক্ষতিপূরণ আদায় করলেন বাইক চালকের আত্মীয়রা

Kin-of-biker-died-in-accident-to-get-80-lakh-as-compensation

Accident Compensation: ৮০ লক্ষ টাকা ক্ষতিপূরণ আদায় করলেন বাইক চালকের আত্মীয়রা

নজিরবিহীন রায় দিল থানের আদালত। গাড়ি দুর্ঘটনায় (Accident) মৃতের (died) পরিবারকে (kin of biker) প্রায় ৮০ লক্ষ (80 lakh) টাকা ক্ষতিপূরণের (Compensation) নির্দেশ দেওয়া হয়েছে। গাড়ি দুর্ঘটনার কারণে এত বড় অঙ্কের ক্ষতিপূরণ পাওয়ার কোনও উদাহরণ মনে করতে পারছেন কেউই। সেই দিক থেকে মহারাষ্ট্রেরর থানের আদালতের রায় নজিরবিহীন তো বটেই। থানে মোটর অ্যাক্সিডেন্ট ক্লেমস ট্রাইব্যুনালের এই নির্দেশে আশার আলো দেখছেন দেশে গাড়ি দুর্ঘটনার বলি অসংখ্য মৃতের পরিবার। তাঁদের মামলাগুলির ক্ষেত্রেও এই রায় প্রভাব ফেলবে বলে মনে করছেন অনেকেই।  

২০১৯ সালের ২৫ ফ্রেব্রুয়ারি ৪৮ বছর বয়সি এক এনজিও কর্মী মোটর সাইকেলে করে আনজুর ফাটা থেকে মানকলি আসছিলেন। দাপোদা রোডের কাছে বিপরীতে দিক থেকে আসা একটি গাড়ি তাঁর মোটর সাইকলেটিকে পিষে দেয়। ঘটনাস্থলেই মৃত্যু হয় ওই ব্যক্তির। এরপরেই ঘাতক গাড়ির চালকের বিরুদ্ধে স্থানীয় থানায় ফৌজদারি অপরাধের মামলা দায়ের করে পরিবার। পরিবারের পক্ষ থেকে দাবি কর হয়, মৃত ব্যক্তি একটি শিক্ষামূলক ট্রাস্টের ম্যানেজার ছিলেন। তিনি সে সময় মাসে ১ লক্ষ ১৪ হাজার টাকা রোজগার করতেন। তাঁর মৃত্যুতে পরিবারের আর্থিক অবস্থা শোচনীয় হয়ে পড়েছে। তাই ১ কোটি ৮০ লক্ষ টাকা দাবি করে থানের মোটর অ্যাক্সিডেন্ট ক্লেমস ট্রাইব্যুনালে মামলা করেন মৃতের পরিবার। 

সেই দাবির বিরোধিতা করে গাড়ির মালিক এবং গাড়ির বিমা সংস্থা। তাদের আপত্তি উড়িয়ে দিয়ে ক্ষতিপূরণের পক্ষেই মত দেয় আদালত। ট্রাইব্যুনাল স্পষ্ট জানিয়েছে, গাড়ি চালকের গাফিলতিরে জেরেই এই দুর্ঘটনা। তাই গাড়ির মালিক এবং বিমা সংস্থাকে ৭৯ লক্ষ ৬০ হাজার টাকা দিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছেন ট্রাইব্যুনালের অন্যতম সদস্য অভয় মন্ত্রী। এর মধ্যে মৃতের স্ত্রী পাবেন ৩৩ লক্ষ টাকা। ২৭ লক্ষ টাকা পাবেন মৃতের মেয়ে। বাকি ১৯ কোটি ৬০ লক্ষ টাকা পাবেন তাঁর মা। 


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ