University Chancellor: বিল পাশ| মমতার আচার্য হওয়ার স্বপ্ন অধরা থেকে যাবে| শুভেন্দু

West-bengal-govt-tables-bill-seeking-to-make-mamata-chancellor-of-state-run-univarsities

University Chancellor: বিল পাশ|মমতার আচার্য হওয়ার স্বপ্ন অধরা থেকে যাবে| শুভেন্দু

মুখ্যমন্ত্রীকে (Mamata) আচার্য করা নিয়ে বিলটি (West Bengal govt tables bill) সোমবার পেশ হল বিধানসভায়। এরপরেই বিলটি পাশ হয়ে যায়। এই বিল আইনে পরিণত হলে রাজ্য পরিচালিত (West Bengal) ১৭টি বিশ্ববিদ্যালয়ের (state run univarsities) আচার্য হবেন মুখ্যমন্ত্রী। প্রথম থেকেই এই বিলের বিরোধিতা করছে রাজ্যের বিরোধী দল বিজেপি (bjp)। বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Subhendu Adhikary) সোমবার বলেন, সংখ্যাগরিষ্ঠতার জেরে রাজ্য বিধানসভায় এই বিল তৃণমূল পাশ করালেও তা কার্যকর হবে না। আর মুখ্যমন্ত্রীর বিশ্ববিদ্যালয়গুলির আচার্য হওয়ার স্বপ্নও অধরা থেকে যাবে।

শভেন্দু সহ ছয় বিজেপি বিধায়ককে শৃঙ্খলাভঙ্গের অভিযোগে বিধানসভার  অধিবেশনে যোগ দেওয়ার উপর নিষেধাজ্ঞা জারি হয়েছে। এই বিলের বিরোধিতায় তাঁরা বিধানসভার বাইরে অবস্থান বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন। সোমবার তিনি বলেন, ‘দেখছি কেমন করে সরকার বিলটি পাশ করায়। আমরা বাইরে থাকলেও বিজেপি বিধায়করা বিলটিকে চ্যালেঞ্জ করে বিতর্ক চালিয়ে যাবেন। সংখ্যাগরিষ্ঠতার জোরে তৃণমূল (TMC) বিল পাশ করালেও, রাজ্যপাল অবশ্যই তা কেন্দ্রের কাছে পাঠাবেন। কারণ সংবিধান অনুযায়ী, শিক্ষা কেন্দ্র ও রাজ্যের যৌথ তালিকাভুক্ত বিষয়। তাই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আচার্য হওয়ার স্বপ্নও অধরা থেকে যাবে।’ 

রাজনৈতিক মহলের মতে, বিধানসভার যা দলগত অবস্থান, তাতে বিল পাশ করাতে বিশেষ বেগ পেতে হবে না সরকারকে। ২৯৪ আসনের রাজ্য বিধাসভায় তৃণমূলের বিধায়ক ২১৭ জন। বিজেপির ৭০ জন। তবে এই বিল কার্যকর করতে  হলে রাজ্যপালের অনুমতি লাগবে। তৃণমলের মন্ত্রীরা বলতে শুরু করেছেন, রাজ্যপালের অনুমতি না পাওয়া গেলে অধ্যাদেশ (ordinance) আনবে সরকার। তবে সেই অধ্যাদেশ কার্যকর করতে হলেও রাজ্যপালের অনুমতি লাগবে। রাজ্যপাল জগদীপ ধনকড় আগেই রাজ্যসরকারের অভিসন্ধি নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন। বলেছেন, কলকাতা হাইকোর্টের নির্দেশ মেনে শিক্ষক নিয়োগ দুর্নীতির তদন্ত করছে সিবিআই। তা থেকে নজর ঘোরাতেই রাজ্যের এই পদক্ষেপ। 

কোন কোন রাজ্য রাজ্যপালকে পাশ কাটিয়ে এই ধরনের বিল এনেছে? (Which states did pass WB like bills?)

কোনও রাজ্যই এই ধরনের বিল পাশের দুঃসাহস দেখায়নি। বলতে গেলে পশ্চিমবঙ্গই প্রথম মুখ্যমন্ত্রীকে আচার্য করে বিধানসভায় বিল পেশ করল। গুজরাত ২০১৫ সালে প্রথম রাজ্য পরিচালিত বিশ্ববিদ্যালয়গুলির উপাচার্য নিয়োগের ক্ষমতা রাজ্যপালের থেকে রাজ্য সরকারের হাতে নেয়। সাত বছর পরে গত এপ্রিলে তামিলনাড়ুও সেই পথে হাঁটে। পশ্চিমবঙ্গ শুধু রাজ্য পরিচালিত বিশ্ববিদ্যালয়ের আচার্যের পদে মুখ্যমন্ত্রীকে বসানো নিয়ে বিল এনেই ক্ষান্ত হয়নি। বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলির ভিজিটর পদ থেকে রাজ্যপালকে সরিয়ে শিক্ষামন্ত্রীকে বসানোর বিল আনা হয়েছে।



একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ