NT Rama Rao: প্রধানমন্ত্রী হবেন বলে, আমৃত্যু মেয়েদের পোশাক পরে কাটিয়ে দেন এই মুখ্যমন্ত্রী!

 NT Rama Rao: প্রধানমন্ত্রী হবেন বলে, আমৃত্যু মেয়েদের পোশাক পরে কাটিয়ে দেন এই মুখ্যমন্ত্রী!

n-t-rama-rao-the-chief-minister-wore-ladies-skirt-for-becoming-prime-minister

ভারতীয় রাজনীতিতে এন টি রাম রাওয়ের (N T Rama Rao) গুরুত্ব অসীম। তিনিই প্রথম ম্যাটিনি আইডল, যিনি রাজনীতিতে (Politician) আসার দুঃসাহস দেখিয়েছিলেন। আবার তিনিই সেই মুখ্যমন্ত্রী (Chief Minister) যিনি প্রধানমন্ত্রী (Prime Minister) হবেন বলে মেয়েদের স্কার্ট (Women skirt)পরতে শুরু করেছিলেন। কেন এমনটা করেছিলেন তিনি?

এর আগে সিনেমাকে ভাবা হত বিনোদনের মাধ্যম হিসেবে। আর যাঁরা তাতে অভিনয় করতেন, তাঁরা ছিলেন নেহাতই অভিনেতা। রাজনীতির মতো সিরিয়াস বিষয়ে প্রবেশাধিকার তাঁদের নেই। এমনটাই ছিল চালু ধারণা। সেই ধারণাকে খান খান করে দিয়েছেন এনটিআর।

১৯৪৯ সালে ‘মানা দেশম’ নামে একটি সিনেমার মাধ্যমে আত্মপ্রকাশ করেন রাম রাও। প্রথম ছবিতেই বাজি মাত করেন তিনি। তাঁকে আর ফিরে তাকাতে হয়নি জাতীয় প্রশংসা ক্লিশে হয়ে যায় তাঁর ক্যারিশ্মার কাছে। তিনি ছিলেন লম্বা রেশের ঘোড়া। আশ্চর্য নয়, যে তিনি তাঁর রাজনৈতিক দলের নাম রাখবেন, দেশম নামেই। তেলুগুতে দেশম মানে দেশ। ‘মানা দেশম’ মানে ‘আমার দেশ’। আর তাঁর রাজনৈতিক দলের নাম— তেলুগু দেশম পার্টি সংক্ষেপে টিডিপি। মানে তেলুগুভাষীদের দেশের দল। মনে রাখতে হবে ভাষার ভিত্তিতে রাজ্য গঠনের জন্য এই অন্ধ্রপ্রদেশেই প্রথম আন্দোলন শুরু হয়। পট্টভি শ্রীমালু নামে এক ব্যক্তি এই দাবিতে আন্দোলন শুরু করেন। অনশনে তাঁর মৃত্যু হয়। পরে ভাষার ভিত্তিতে রাজ্য গঠনের দাবিকে মান্যতা দেয় কেন্দ্র।

আর এখান থেকেই অন্ধ্র জাতীয়তাবাদের শুরু। দেখা যাচ্ছে, এরপর এনটি রাম রাও অধিকাংশ সিনেমায় পৌরাণিক চরিত্রে অভিনয় করবেন। কখনও রাম, কখনও শ্রীকৃষ্ণ। কখনও বা স্থানীয় কোনও বিশ্বাসী নেতার চরিত্রে। নিন্দুকেরা বলেন— এই পর্বে রাজনীতিক হওয়ার সলতে পাকাচ্ছিলেন এনটিআর।

১৯৮২ সালের ২৯ মার্চ তেলুগু দেশম পার্টি নামে দল গড়েন। সে সময় দুর্নীতিতে জর্জরিত কংগ্রেস, পাঁচ বছরের ছ’জন মুখ্যমন্ত্রী বদল করে। এনটিআরের স্লোগান ছিল, দুর্নীতি মুক্ত স্বচ্ছ প্রশাসন। ১৯৮৩-র ভোটে টিডিপি একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে অন্ধ্রপ্রদেশে ক্ষমতায় ফেরে। মুখ্যমন্ত্রী হন রাম রাও। দল গঠনের মাত্র আট মাসের মধ্যে সরকার গঠন, এ ভূ ভারতে আগেও হয়নি। পরেও না। ১৯৮৪ সালে শিখ ঘাতদের হাতে প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী খুন হন। সেই শোকের আবহে লোকসভা নির্বাচনে কংগ্রেস ৫১৪ আসনের মধ্যে কংগ্রেস একাই পায় ৪০৪টি আসন। রাজ্যে রাজ্যে কংগ্রেসের জয়রথ অব্যাহত। ব্যতিক্রম অন্ধ্রপ্রদশে। সেখানে কংগ্রেসকে রুখে দেয় টিডিপি।

 কেন তিনি স্কার্ট পরতেন? (Why He Wore Skirt)

এরপরেই গুরুর আশীর্বাদ নিতে যান রাম রাও। গুরু বলেন, এখানেই থামলে চলবে না। দেখ তুমি একদিন দেশের প্রধানমন্ত্রী হবে। জিজ্ঞাসু চোখে গুরুর দিকে তাকিয়েছিলেন রাম রাও। গুরু বলেছিলেন— একটা শর্ত আছে। প্রধানমন্ত্রী না হওয়া পর্যন্ত তোমাকে মেয়েদের পোশাক পরতে হবে। গুরুর আদেশ শিরোধার্য করে তিনি এরপর মেয়েদের স্কার্ট পরতে শুরু করেন। কিন্তু তাঁর আর প্রধানমন্ত্রী হওয়া হয়নি। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ