Muslim Fertility Rate: ভারতে মুসলিমদের মধ্যে জন্মহার ব্যাপক কমেছে| রিপোর্ট

Sharp-decline-in-muslim-fertility-rate-in-india

Muslim Fertility Rate: ভারতে মুসলিমদের মধ্যে জন্মহার ব্যাপক কমেছে| রিপোর্ট

ভারতে মুসলিমদের (Muslim) মধ্যে জন্মহার (Fertility Rate in India) ব্যাপক কমেছে (Sharp Decline)। এখন সেই হার হিন্দুদের প্রায় সমান। তিন দশকের পরিসংখ্যান তুলে ধরে এই তথ্য জানাচ্ছে মার্কিন অলাভজনক সংস্থা পিউ রিসার্চ সেন্টার। ১৯৯২ থেকে ২০১৫ পর্যন্ত তথ্য বিশ্লেষণ করে পিউ রিসার্চ সেন্টার জানিয়েছে, মুসলিম জনসংখ্যা বৃদ্ধির হার (Muslim Population Growth Rate) ৪.৪ শতাংশ থেকে কমে ২.৬ শতাংশে দাঁড়িয়েছে। এই সময়ের মধ্যে ভারতে হিন্দুদের জনসংখ্যা বৃদ্ধির হার ৩.৩ শতাংশ থেকে কমে দাঁড়িয়েছে ২.১ শতাংশে। অর্থাৎ এখন দেশের দুই বৃহত্তম ধর্মীয় গোষ্ঠী হিন্দু ও মুসলিমদের মধ্যে জনসংখ্যা বৃদ্ধির হারের ফারাক ১.১ শতাংশ থেকে কমেছে। এখন তা মাত্র ০.৫ শতাংশ। রিপোর্টে আরও বলা হয়েছে, শুধু হিন্দু ও মুসলমানদের মধ্যেই নয়, অন্যান্য ধর্মীয় গোষ্ঠী - শিখ, বৌদ্ধ, জৈন, খ্রিষ্টানদের মধ্যেও জন্মহার কমেছে। 

স্বাধীনতার পর ভারতে প্রথম জনগণনা হয় ১৯৫১ সালে। রিপোর্টে বলা হয়েছে, ১৯৫১ সালের পর থেকে দেশে ধর্মীয় গোষ্ঠীগুলির আনুপাতিক জনবিন্যাস একই রয়ে গিয়েছে। ভারতের জনসংখ্যা বৃদ্ধির হারও কমে দাঁড়িয়েছে ২.২ শতাংশ। তবে এই হার এখনও আমেরিকার (০.৪ শতাংশ) মতো উন্নত দেশগুলির তুলনায় অনেকটাই বেশি। 

ভারতের জনসংখ্যা রিপোর্ট (Census Report) এবং জাতীয় পরিবার স্বাস্থ্য সমীক্ষা (National Family Health Survey) বিশ্লেষণ করে এই রিপোর্ট তৈরি করা হয়েছে বলে পিউ রিসার্চ সেন্টার জানিয়েছে। সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, রিপোর্ট তৈরির সময় ধর্মীয় বিন্যাসের গঠন বিশ্লেষণের জন্য তিনটি বিষয়কে তারা গুরুত্ব দিয়েছে- জন্মহার, ধর্মান্তরকরণ এবং বসবাসের স্থান পরিবর্তন। রিপোর্টে বলা হয়েছে, ধর্মীয় বিন্যাসে পরিবর্তনের জন্য ধর্মান্তরকরণ বা বসবাসের স্থান পরিবর্তনের কোনও প্রভাব ভারতে পড়েনি। রিপোর্ট অনুযায়ী, ভারতে ধর্মান্তরকরণ বিরল ঘটনা।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ