Srilanka Politics: টালমাটাল পরিস্থিতি| বাধ্য হয়ে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী পদ ছাড়লেন মাহিন্দা রাজাপক্ষে


Mahinda-Rajapakse-Resigns-As-Srilankan-Prime-Minister

Srilanka Politics: টালমাটাল পরিস্থিতি| বাধ্য হয়ে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী পদ ছাড়লেন মাহিন্দা রাজাপক্ষে

অবশেষে শ্রীলঙ্কার (Srilanka)  প্রধানমন্ত্রী  (Prime Minister) পদে ইস্তফা (Resig) দিলেন মাহিন্দা রাজাপক্ষে (Mahinda Rajapakse)। এই সিদ্ধান্তের ফলে তাঁর ভাই গোতাবায়া রাজাপক্ষে এবার সর্বদলীয় সরকার গড়তে পারবেন। তবে একপ্রকার বাধ্য হয়েই প্রধানমন্ত্রিত্ব ছাড়লেন মাহিন্দা। দেড় মাসের বেশি সময় ধরে প্রশাসনের সব পদ থেকে রাজাপক্ষে পরিবারের সরে যাওয়ার দাবিতে বিক্ষোভে বসেছে শ্রীলঙ্কার বহু মানুষ। সোমবার সকালে সেই বিক্ষোভরত জনতার উপর ঝাঁপিয়ে পড়ে মাহিন্দার সমর্থকরা। মুহূর্তে রণক্ষেত্রের চেহারা নেয় শ্রীলঙ্কার প্রেসিডেন্সিয়াল প্যালেস চত্বর। সংবাদসংস্থা এএফপি জানিয়েছে, সংঘর্ষে মৃত্যু হয়েছে শাসকদলের সাংসদের। 

এরপরই মাহিন্দার উপর ইস্তফার চাপ বাড়তে থাকে। সূত্রের খবর, মাহিন্দা ছাড়াও দু'জন ক্যাবিনেট পর্যায়ের মন্ত্রী পদত্যাগ করেছেন। মাহিন্দার ভাই রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপক্ষে বহুদিন ধরেই দাদার ইস্তফার দাবি করেছিলেন। শ্রীলঙ্কার চলতি রাজনৈতিক অচলাবস্থার প্রশমনে গোতাবায়া সর্বদলীয় সরকার গড়ার ডাক দিয়েছিলেন। বাধা হয়ে দাঁড়িয়েছিলেন মাহিন্দা। তিনি স্পষ্ট করে জানিয়েছিলেন, যে কোনও সরকার তাঁকে মাথায় রেখেই বানাতে হবে। 

জানা যাচ্ছে তাঁর নিজের দল শ্রীলঙ্কা পদুজানা পেরামুনাতেও (SLPP) কোণঠাসা হয়ে পড়েছেন মাহিন্দা। এরপরেই তিনি শক্তিপরীক্ষা দিতে রাজনৈতিক আসরে নামেন। তিনি সমর্থকদের জোগাড় করতে থাকেন। সেই সমর্থকরাই সোমবার সকালে বিক্ষোভরতদের উপর হামলা করে। এদিন রাত রাজাপক্ষেদের গ্রামের বাড়িতে আগুন লাগিয়ে দেয় উত্তেজিত জনতা। এমনকি গোতাবায়ার বাবা-মা এবং মাহিন্দার স্মারকভবনেও ভাংচুর করা হয়। এছাড়াও তিন মন্ত্রী ও দুই সাংসদের বাড়িতেও অগ্নি সংযোগ করা হয়।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ