Mangalyaan: ব্যাটারি চার্জ হতে পারেনি| বসে যাচ্ছে মঙ্গলযান

Mangalyaan:ব্যাটারি চার্জ হতে পারেনি| বসে যাচ্ছে মঙ্গলযান

ভরা শারদ উৎসবের মাঝে দুঃসংবাদ শোনাল ভারতীয় (indian) মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। জ্বালানি শেষ। তাই আর কাজ করতে পারবে না মঙ্গলযান (mangalyaan)। আট বছর (8 years) গৌরবের সঙ্গে কাজ করার পর অবশেষে বিদায় নিতে চলেছে ভারতের একমাত্র সফল মঙ্গল প্রকল্প। 

২০১৩ সালের ৫ নভেম্বর পিএসএলভি-সি২৫-এর মাধ্যমে মহাকাশে যাত্রা করে মার্স অরবিটর মিশন সংক্ষেপে মঙ্গলযান। প্রকল্পের খরচ ধরা হয়েছিল ৪৫০ কোটি টাকা। ২০১৪ সালের ২৪ সেপ্টেম্বর মঙ্গলের কক্ষপথে প্রবেশ করে মঙ্গলযান। রবিবার ইসরো সূত্রে জানানো হয়েছে, ‘এখন আর জ্বালানি অবশিষ্ট নেই। মঙ্গলযান কৃত্রিম উপগ্রহের ব্যাটারিও চার্জ হতে পারেনি।’ অন্য একটি সূত্র জানাচ্ছে, মঙ্গলযানের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। 

কেন মঙ্গলযানকে কাজে ইতি টানতে হল? (Why did Mangalyaan stop working?)

নাম প্রকাশে অনিচ্ছুক এক ইসরো কর্তা বলেন, মঙ্গলে সূর্যগ্রহণের জেরে ব্যাটারি চার্জ হতে পারেনি। তাই এই অবস্থা। তাঁর কথায়, আগেও গ্রহণ এড়াতে মঙ্গলযানের কক্ষপথ পরিবর্তন করা হয়েছে। সম্প্রতি বেশ কয়েকটি গ্রহণের মধ্যে পড়ে মঙ্গলযান। এরমধ্যে একটি সাড়ে সাত ঘণ্টা স্থায়ী হয়। দীর্ঘক্ষণ গ্রহণের জেরে ব্যাটারির চার্জ নিরাপদ সীমা অতিক্রম করে যায়। তা আর নতুন করে চার্জ হতে পারেনি। অন্য এক আধিকারিক বলেন, গ্রহণ হলে মঙ্গলযানের ব্যাটারি কেবল এক ঘণ্টা ৪০ মিনিট মত কার্যক্ষম থাকতে পারে। এর বেশিক্ষণ টানার ক্ষমতা ব্যাটারির নেই। 

তবে মঙ্গলযান মিশনকে সফল বলেই মানছেন ইসরোর বিশেষজ্ঞরা। তাঁদের মতে, মাত্র ছ’মাসের জন্য পাঠানো হয়েছিল মঙ্গলযান। সেই জায়গায় আট বছর পরিষেবা দিয়েছে এই উপগ্রহ। দারুণ সাফল্য। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ