Sugar Export: চিনি রপ্তানিতে লাগাম কেন্দ্রের

Indian-Government-Restricts-Sugar-Export

Sugar Export: চিনি রপ্তানিতে লাগাম কেন্দ্রের

গম রপ্তানি আগেই বন্ধ হয়েছে। এবার চিনি রপ্তানির (Sugar Export) উপর লাগাম (Restricts) টানল কেন্দ্র (Indian Govornment)। সেপ্টেম্বরে চিনি রপ্তানি বর্ষ  শেষ হচ্ছে। এই সময়ের মধ্যে সর্বাধিক এক কোটি টন চিনি রপ্তানি করা যাবে বলে কেন্দ্রের নির্দেশিকায় জানানো হয়েছে। গত কয়েক মাস ধরে চিনি রপ্তানি ক্রমশ বাড়ছে। এই অবস্থায় লাগাম না পরালে পরিস্থিতি হাতের বাইরে চলে যাবে। দেশে চিনির আকাল দেখা দিতে পারে। দাম বৃদ্ধিরও সম্ভাবনা প্রবল। তাই এই সিদ্ধান্ত বলে সরকার জানিয়েছে।

খাদ্যমন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, 'অস্বাভাবিক রপ্তানি বৃদ্ধি বন্ধ করতে এবং দেশে পর্যাপ্ত মজুত রাখতে চিনি রপ্তানির পরিমাণ বেঁধে দেওয়া হচ্ছে। ১ জুলাই থেকে চিনি রপ্তানির ক্ষেত্রে এই নিয়ম কার্যকর হবে।' এবার চিনি রপ্তানির ক্ষেত্রে রপ্তানিকারকদের নির্দিষ্ট ফর্ম ভরে আবেদন করতে হবে। 

সরকারি পরিসংখ্যান অনুযায়ী, ২০১৭-১৮, ২০১৮-২০১৯ এবং ২০১৯-২০২০ সালে চিনি রপ্তানির পরিমাণ ছিল যথাক্রমে ৬.২ লক্ষ, ৩৮ লক্ষ এবং ৬০ লক্ষ টন। ২০২০-২০২১ বর্ষে চিনি রপ্তানির লক্ষমাত্রা ৬০ লক্ষ টনে বেধে দেওয়া হয়। তবে লক্ষ্যমাত্রা ছাপিয়ে সেবার ৭০ লক্ষ টন চিনি রপ্তানি করা হয়েছিল। ২০২১-২০২২ বর্ষে ৯০ লক্ষ টন চিনি রপ্তানির চুক্তি করেছে রপ্তানিকারকরা। ইতিমধ্যে চিনি রপ্তানির পরিমাণ ৮২ লক্ষ টন ছাপিয়ে গিয়েছে। এখনও পর্যন্ত এটাই সর্বাধিক চিনি রপ্তানি। 

১০০ টনে রপ্তানি বেধে দেওয়া প্রসঙ্গে কেন্দ্রের যুক্তি, চিনির রপ্তানি বর্ষ শেষ হতে এখনও তিন-চার মাস বাকি রয়েছে। এখনও দেশে ৬০ থেকে ৬৫ লক্ষ টন চিনি মজুত রয়েছে। ১০০ টন রপ্তানির পরও দেশবাসীর চাহিদা মেটানোর জন্য যা যথেষ্ট। 

ভারতের চিনির চাহিদা কত? (How Much Sugar India Consume?)

কেন্দ্রীয় পরিসংখ্যান অনুযায়ী, ভারতের বার্ষিক চিনির চাহিদা ২৪ লক্ষ টন। 

আরও পড়ুন: গম রপ্তানি বন্ধ করল ভারত

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ