Won’t Permit Loss of territory: ভূখণ্ড হাতছাড়া হতে দেব না| সেনাপ্রধান

Won’t Permit Loss of territory:  ভূখণ্ড হাতছাড়া হতে দেব না| সেনাপ্রধান 

Indian-Army -won't-Permit-any-loss-of-territory-Army-chief-General-Manoj-pande
দেশের ২৯তম সেনাপ্রধান হিসেবে দায়িত্ব নিলেন মনোজ পান্ডে (বাঁদিকে)।


দেশের কোনও ভূখণ্ডকে হাতছাড়া (Loss Of Territory) হতে দেবে না সেনা। রবিবার সংবাদসংস্থা এএনআইকে এক সাক্ষাৎকারে এ কথা বলেন ভারতের সেনাপ্রধান (Army Chief) মনোজ পান্ডে (Manoj Pande)। এতদিন পর্যন্ত সেনার পক্ষ থেকে কূটনৈতিক অবস্থান বজায় রেখে কোনও দেশের নাম করা হত না। মনোজ পান্ডে সেই ঢাকঢাক গুড়গুড় অবস্থান থেকে সরে এসে পরিষ্কার করেই জানিয়েছেন, তাঁর এই মন্তব্যের লক্ষ্য চীন। এদিন তিনি বলেন, পূর্ব লাদাখ সীমান্তে চীন গায়ের জোরে স্থিতাবস্থা নষ্টের চেষ্টা করেছিল। ভারত তার যোগ্য জবাব দিয়েছে। এখন প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর পরিস্থিতি স্বাভাবিক বলে তিনি জানিয়েছেন। 

ভারতীয় সেনা আগের থেকে অনেক বেশি সময়োচিত প্রতিক্রিয়া দিতে সক্ষম বলে সেনাপ্রধান মন্তব্য করেন। কীভাবে এটা সম্ভব হল? জেনারেল পান্ডে বলেন, ‘আমরা ঝুঁকি পর্যালোচনা করেছি। তারপর ফাঁকফোকর চিহ্নিত করেছি। সেই অনুযায়ী প্রয়োজনীয় বদল এনেছি।’ লাদাখ সীমান্তে কোনও ভূখণ্ড যে ভারতের হাতছাড়া হয়নি তার সাফ জানিয়ে দিয়েছেন সেনাপ্রধান। তিনি বলেন, সীমান্তের গুরুত্বপূর্ণ এলাকাগুলিতে ভারতীয় সেনা অবস্থান করছে। এবং এই জন্যই স্থিতাবস্থায় বদল আনা সম্ভব নয়। 

তবে এখানেই থেমে নেই। সীমান্তের ওপারে চীন ব্যাপক পরিকাঠামো নির্মাণ করেছে। তাই ভারতও পরিকাঠামা নির্মাণে জোর দিয়েছে। সেনার প্রয়োজনের কথা মাথায় রেখেই এই পরিকাঠামো নির্মাণ করা হচ্ছে। তবে সীমান্ত উত্তেজনা প্রশমনই সেনার লক্ষ্য বলে সেনাপ্রধান জানিয়েছেন।  

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ