Russian Oil Import: যুদ্ধের সুযোগে রাশিয়া থেকে দ্বিগুণ তেল কিনেছে ভারত

Russian Oil Import: যুদ্ধের সুযোগে রাশিয়া থেকে দ্বিগুণ তেল কিনেছে ভারত

India Doubled Russian Oil Import


রুশ-ইউক্রেন যুদ্ধের ফায়দা তুলে রাশিয়া থেকে তেল আমদানি দ্বিগুণ করছে (Doubled Russian Oil Import) ভারত। ইউক্রেনের সঙ্গে যুদ্ধ ঘোষণার পর রাশিয়ার বিরুদ্ধে আর্থিক নিষেধাজ্ঞা জারি করেছে আমেরিকা সহ বহু দেশ। পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে সস্তায় তেল বিক্রির পথে হেঁটেছে মস্কো। পড়ে পাওয়া চোদ্দ আনার এই সুযোগকে কাজে লাগিয়ে রাশিয়ার থেকে তেল আমদানি দ্বিগুণ করেছে দিল্লি। ভারতীয় তৈলশোধনাগারের  আধিকারিক এবং তেল আমদানিকাররা জানাচ্ছেন, রাশিয়ার থেকে সস্তায় তেল কেনার জন্য বেসরকারিভাবে আলোচনা শুরু করেছে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি। রাশিয়া এখন সরাসরি তেল পাঠানোর জন্য নানা ছাড় দিচ্ছে। সেই ছাড়ের সুবিধা নিচ্ছে ইউরোপ। এবার ভারতও (India) সেই পথে তেল পেতে উৎসাহী।

ওই সূত্রে আরও বলা হয়েছে, রাশিয়ার ফার ইস্ট থেকে সাধারণত তেল নিয়ে থাকে চীন। এবার সেই ফার ইস্ট থেকে অপরিশোধিত ইউরাল তেল ভারতে আনা হবে। ২৪ ফেব্রুয়ারি রুশ-ইউক্রেন যুদ্ধ শুরুর পর কয়েক লক্ষ ব্যারেল অপরিশোধিত তেল কিনেছে ভারত। ব্লুমবার্গের রিপোর্ট অনুযায়ী, রাশিয়া থেকে তেলভর্তি ইএসপিও জাহাজ গুজরাতের সিক্কার উদ্দেশে রওনা হয়েছে। শুধু ইউরালই নয়, ফার ইস্ট থেকে সকল নামে অন্য একটি অপরিশোধিত তেলও আমদানি করছে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি। রাশিয়ার ফার ইস্ট থেকে ভারতে তেল আনাটা অনেকটাই ব্যয়সাপেক্ষ। কারণ, ফার ইস্ট থেকে ভারতের দূরত্ব অনেক। কিন্তু সস্তায় তেল পাওয়ার জন্য সেই দূরত্বকেও এখন গ্রাহ্য করছে না দিল্লি। 

আমদানিকারকদের মতে, ভারত এখন রাশিয়ার থেকে তেল আনার ক্ষেত্রে কিছুটা সুবিধাজনক অবস্থায় রয়েছে। বিশ্বের সবচেয়ে বড় তেল আমদানিকারক দেশ চীনে আবার করোনার প্রকোপ বাড়ছে। পরিস্থিতি মোকাবিলায় ফের নানা জায়গায় লকডাউনের পথে হেঁটেছে বেজিং। আমেরিকা এবং ব্রিটেন রাশিয়ার থেকে তেল কিনবে না বলে জানিয়েছে। তাই দরাদরি করলে আরও কমদামে তেল পেতে পারে দিল্লি।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ