MS Dhoni: অবসরের প্রশ্ন মাঠের বাইরে পাঠালেন ধোনি| আরও একটি আইপিএল খেলার ইঙ্গিত

Bengali News Click

সঠিক সময়ে অবসর (retirement) নিতে পারেননি বলে অনেক খেলোয়াড়কেই দোষের ভাগীদার হতে হয়েছে অতীতে। অসম্মানের কলঙ্ক নিয়ে মাঠ ছেড়েছেন। মহেন্দ্র সিং ধোনি (dhoni) সে গোত্রের নন। একসময় টেস্ট ছেড়েছেন। ওয়ান ডে। পরে আন্তর্জাতিক ক্রিকেটকেই বাই বাই করেছেন সসম্মানে। শুধু চালিয়ে গিয়েছেন চেন্নাইয়ের হয়ে আইপিএল (ipl) খেলা। ৪১-এর ধোনিকে দেখে বোঝার উপায় নেই, তাঁর মধ্যে জেতার খিদে কমেছে। এখনও মাঠের মধ্যে সমান ক্ষিপ্র তিনি। সোমবার ফর্মে থাকা শুবমান গিলকে যেভাবে স্ট্যাম্পড করলেন, তা যে কোনও উইকেট কিপারের কাছেই ঈর্ষনীয় হতে পারে। ওই একটি আউটই ম্যাচের ভাগ্য নির্ণয় করে দেয়। সাজানো সন্দেশের উপর থেকে চেরিটি তুলে নেন ধোনি। গুজরাট টাইটান্সের আর কিছু করার ছিল না। 

রবিবারের বৃষ্টি বিঘ্নিত আইপিএল ম্যাচটি রিজার্ভ ডে সোমবার খেলা হয়। গুজরাটকে হারিয়ে পঞ্চমবারের জন্য ট্রফি হাতে তোলে ধোনির চেন্নাই। আইপিএলে এটাই কোনও একটি টিমের সবচেয়ে বেশি ট্রোফি জয়। সবটাই ধোনির হাত ধরে। এবার যে শহরেই চেন্নাই খেলতে গিয়েছে, বিপক্ষে যেই থাকুক, শহর হয়ে উঠেছে মাহি-ময়। সবাই ধরেই নিয়েছিলেন আন্তর্জাাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার পরে এবারই হয়তো ধোনির শেষ ক্রিকেট সিরিজ খেলা। তাই মাহি-ম্যানিয়ায় ভুগতে থাকে কলকাতা থেকে মুম্বই। 

এই ম্যানিয়াকেও সপাঁটে মাঠের বাইরে পাঠিয়ে সোমবার ধোনির ঘোষণা, এখনই অবসর নিচ্ছেন না (retirement speculation)। আগামী ৬-৭ মাস ফিটনেস কেমন থাকে, তার উপরই সব কিছু নির্ভর করছে। এমনকী আরও একটি আইপিএল খেলার সম্ভাবনাও উড়িয়ে দেননি এমএস। জানিয়ে দিয়েছেন, এই খেলাটাই হবে তাঁর ফ্যানেদের প্রতি ভালবাসার উপহার। 

আসলে বরাবর তারুণ্যে ভরসা রাখা মহেন্দ্র সিং ধোনি কবেই যে অভিজ্ঞতায় ভরাস রাখতে শুরু করেছেন, তিনিও খেয়াল করেননি। নাহলে এবার সবচেয়ে ‘বয়স্ক’ দল নিয়ে কেউ আইপিএল খেলতে নামে। এই আইপিএল মরশুম শুরুর আগে অনেকেই চেন্নাই দলকে ‘ড্যাডিস ব্রিগেড’ বলে বিদ্রুপ করেছিল। সেই ‘বুড়ো ঘোড়া’দের নিয়ে তারুণ্যে ভরপুর গুজরাট টাইটান্সকে হারিয়ে চেন্নাই প্রমাণ করল বহু ব্যবহারে ক্লিশে হয়ে যাওয়া সেই প্রবাদ— ‘পুরনো চাল ভাতে বাড়ে।’ আর মহেন্দ্র সিং ধোনি প্রমাণ করলেন— রাজা যেখানে যাবেন, সেটাই তার রাজত্ব। 

তখন খেলা শেষ। সবাই জেনে গিয়েছে, আইপিএল মুকুট ধোনির চেন্নাইয়ের মুকুটে। পোস্ট ম্যাচ প্রেজেন্টেশন চলছে। ইনিয়ে বিনিয়ে তাঁকে অবসর নিয়ে প্রশ্ন করেন প্রেজেন্টার। মাইক্রোফোনটা ধোনি এমনভাবে ধরলেন যেন মনে হল তিনিএই প্রশ্নটার জন্য তৈরি ছিলেন। সটান বললেন, ‘ঘটনা হল, এখনই আমার অবসর ঘোষণার সেরা সময়। যে ভালবাসা পেয়েছি, তাতে এখনই সরে যাওয়াই সবচেয়ে সহজ। কিন্তু আরও কঠিন হল পরবর্তী আইপিএলের জন্য আট-ন মাস আরও কঠোর পরিশ্রম করা।’ 


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ