Midday Meal: মমতার আন্দোলনের বড় জয়| রাজ্যকে ১২০০ কোটি দিল কেন্দ্র

Bengali News Click

রাজ্যের দাবি দাওয়া আদায়ে আম্বেদকর মূর্তির নীচে ধর্নায় বসেছিলেন পশ্চিমবঙ্গের (west bengal) মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জানিয়েছিলেন তাঁর আর্জি সত্ত্বেও কেন্দ্রের পক্ষ থেকে কেউ ফোন করেনি। অবশেষে সেই কাঙ্ক্ষিত সহায়তা এল। শনিবার রাজ্যকে অর্থ বরাদ্দের প্রতিশ্রুতি দিয়েছে কেন্দ্রীয় সরকার। সূত্রের খবর, রাজ্যের জন্য মিড ডে মিল (midday meal) খাতে ৬৩৮ কোটি টাকারও বেশি বরাদ্দ করা হয়েছে। অন্যদিকে সর্বশিক্ষা অভিযানে (sarbasiksha abhijan) ৫৭৬ কোটি টাকা রাজ্যকে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য। অর্থাৎ দুই প্রকল্পে রাজ্যকে ১২০০ কোটি টাকারও বেশি বরাদ্দের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।  

মিড ডে মিল প্রকল্পে নানা অসঙ্গতির অভিযোগ পেয়ে সম্প্রতি পরিস্থিতি খতিয়ে দেখতে রাজ্য ঘুরে গিয়েছে কেন্দ্রীয় প্রতিনিধি দল। অর্থ নয়ছয়ের অভিযোগ যাচাই করতে সিএজি অডিটের কথা ঘোষণা করেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী। তাৎপর্যপূর্ণভাবে সেই কাজের আগেই কেন্দ্রের পক্ষ থেকে অর্থ বরাদ্দের কথা ঘোষণা করা হল। 

উল্লেখ্য ধর্না মঞ্চ থেকে মুখ্যমন্ত্রী অভিযোগ করেছিলেন, ১০০ দিনের কাজের টাকা দিচ্ছে না কেন্দ্র। এই খাতে রাজ্যের বিপুল টাকা বকেয়া রয়েছে। গ্যাসের মূল্যবৃদ্ধির বিরোধিতাতেও নিয়েও তিনি সরব হয়েছিলেন। ১০০ দিনের কাজের বকেয়া নিয়ে অবশ্য কোনও মন্তব্য করা হয়নি। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ