Chinese Sperm: কলেজ পড়ুয়াদের কাছে স্পার্ম চেয়ে আবেদন| দেবেন নাকি?

Bengali News Click

বৃদ্ধদের সংখ্যাধিক্যে ন্যুব্জ দেশ। চাই তাজা প্রাণ। কিন্তু চাইলেই তো আর পাওয়া যায় না। অগত্যা তারুণ্যের কাছেই শরণাপন্ন হতে হল। সম্প্রতি চীনের একটি স্পার্ম ব্যাঙ্কের (chinese sperm bank) পক্ষ থেকে কলেজ পড়ুয়াদের কাছে (college students) স্পার্ম ডোনেটের (donate sperm) আবেদন করা হয়েছে। ট্যুইটারের মতোই চীনে রয়েছে ওয়েবো নামের একটি সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম। সেখানেই এই আবেদন জানানো হয়েছে। এরপর থেকেই সমানে এই নিয়ে চর্চা শুরু হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

২ ফেব্রুয়ারি এই নিয়ে আবেদন জানানো হয় দক্ষিণ পশ্চিম চীনের ইউনান হিউম্যান স্পার্ম ব্যাঙ্কের পক্ষ থেকে। সেখানে স্পষ্ট করে জানানো হয়েছে, কেবল মাত্র কলেজ পড়ুয়ারাই স্পার্ম দিতে পারবেন। এরপরেই চীনের একাধিক স্পার্ম ব্যাঙ্কের পক্ষ থেকে একই ধরনের দাবি জানানো হয়। চীনের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম গ্লোবাল টাইমসে এই নিয়ে লেখা হয়েছে, ‘২০২২ সালে চীনের জনসংখ্যা রেকর্ড কমেছে। তাই স্পার্ম ডোনেটের আবেদন নিয়ে আলোচনা শুরু হয়েছে। অনেক স্পার্ম ব্যাঙ্কই এই আবেদন করেছে।’

কারা স্পার্ম দেওয়ার যোগ্য? (Who Can Donate Sperm?)

  • তবে চাইলেই যে কেউ স্পার্ম ডোনেট করতে পারবেন না। স্পার্ম দেওয়ার জন্য নির্দিষ্ট কিছু শর্ত বেঁধে দেওয়া হয়েছে। দেখে নেওয়া যাক ইউনান স্পার্ম ব্যাঙ্কের বেঁধে দেওয়া শর্তগুলি—
  • স্পার্ম দাতার বয়স হতে হবে ২০ থেকে ৪০ বছরের মধ্যে। ১৭৫ সেমির বেশি লম্বা হতে হবে। কোনও জিন বাহিত রোগ থাকা চলবে না। আর হ্যাঁ, স্পার্মদাতার কলেজ ডিগ্রি থাকতে হবে।
  • স্পার্ম দাতার স্বাস্থ্যপরীক্ষা করা হবে। যিনি সেই স্বাস্থ্যপরীক্ষায় উত্তীর্ণ হবেন, তাঁর কাছে ৮ থেকে ১২ বার স্পার্ম নেওয়া হবে। প্রত্যেকবার স্পার্মদাতা ৬৬৪ ডলার করে পাবেন।

তবে স্পার্ম ব্যাঙ্ক বিশেষে যোগ্যতামান কিছুটা অদলবদলও রয়েছে।

  • সাংহাই স্পার্ম ব্যাঙ্ক জানিয়েছে, তাদের স্পার্মদাতাকে কমপক্ষে ১৬৮ সেমি লম্বা হতে হবে। আর দাতাকে দেওয়া হবে ৭৩৪ ডলার। তবে টাক থাকা, ধূমপায়ী বা মদ খাওয়া ব্যক্তি তাদের চলবে না।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ