Turkey Earthquakes: ভূমিকম্পের জেরে ইউরোপমুখি তুরস্ক| সিরিয়ার থেকে দূরত্ব বেড়েছে ৩ ফুট

Bengali News Click

ভূমিকম্পে (earthquake) মৃত্যুর মিছিল এখন তুরস্ক (turkey)-সিরিয়ায়। ধ্বংসস্তূপ থেকে বেরিয়ে আসছে একের পর এক লাশ। ভূমিকম্পের ক্ষতি দুই দেশ একসঙ্গে সইলেও বাড়ছে তাদের মধ্যে ব্যবধান। এমনটাই দাবি ভূকম্পবিদদের (experts)। ইতালিয়ান ভূকম্পবিদ কার্লো ডগলিওনি জানিয়েছেন, তুরস্কের নীচে টেকটনিক প্লেট ১০ মিটার পর্যন্ত সরে (moved) গিয়েছে। সোমবারের বিধ্বংসী ভূমিকম্পের পর একাধিক ছোট ভূমিকম্প হয়েছে। যার পোশাকি নাম আফটার শক। প্রথমে ভূমিকম্প তারপর আফটার শক। এই দুই অভিঘাতে সিরিয়ার তুলনায় তুরস্ক পাঁচ থেকে ৬ মিটার (3 feet) ইউরোপের দিকে সরে গিয়েছে বলে জানিয়েছেন কার্লো। তিনি অবশ্য জানিয়েছেন, উপগ্রহ চিত্র সামনে এলেই বিষয়টি আরও পরিষ্কার হবে। 

ইতালির ন্যাশনাল ইনস্টিটিউট অব জিওফিজিক্স অ্যান্ড ভলক্যানোলজিস্ট সংস্থার প্রধান কার্লো বলেন, ‘তুরস্কের নীচে যে পাত রয়েছে, ভূমিকম্পের জেরে সেটি ভেঙে পড়েছে। যার অর্থ সিরিয়ার থেকে তুরস্ক ৫-৬ মিটার (প্রায় ৩ ফুট) সরে গিয়েছে।' তিনি আরও বলেন, ভূমিকম্পের জেরে ১৯০ কিলোমিটার লম্বা এবং ২৫ কিলোমিটার চওড়া এলাকা বিচ্ছিন্ন হতে বসেছে। আর এত কিছু ঘটেছে মাত্র কয়েক সেকেন্ডে। 

অধ্যাপক কার্লো আরও বলেন, অতি ভূমিকম্প প্রবণ এলাকার মধ্যে অবস্থান করছে তুরস্ক। গত শতাব্দীতেও বহু ভূমিকম্পের সাক্ষী এই দেশ। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ