Lionel Messi: মাঠে নামবেন মেসি? ঝামেলায় জড়িয়ে সেমিফাইনাল খেলায় অনিশ্চয়তা

Bengali News Click

সর্বকালীন গ্রেটদের তালিকায় নাম তুলতে মেসিকে (lionel messi) জিততে হবে মাত্র দু'টি ম্যাচ। সেমিফাইনালে (semifinal) ক্রোয়েশিয়াকে (croatia) হারানো আর ফাইনালের গণ্ডি। ১৭ শব্দে যেভাবে বিষয়টিকে তুলে ধরা হল, কাজ কিন্তু এত সহজ নয়। সবচেয়ে বড় কথা, ক্রোয়েশিয়ার বিরুদ্ধে মেসির সেমিফাইনালে খেলা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। আগের কোয়াটার ফাইনালে নেদারল্যান্ডসের বিরুদ্ধে ঝামেলায় জড়ানোর দায়ে আর্জেন্টাইন ক্যাপ্টেন মেসির বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে ফিফা (fifa)। সেক্ষেত্রে মেসিকে এক ম্যাচ মাঠের বাইরে থাকতে হবে। তাই সেমিফাইনালে মেসির খেলা নিয়ে অনিশ্চিতা দেখা দিয়েছে। আশার কথা একটাই, ফিফার পক্ষ থেকে শাস্তি ঘোষণার কোনও দিনক্ষণ ঘোষণা করা হয়নি। 

কি জন্যে মেসিদের শাস্তি? 

সুভদ্র, নিয়মনিষ্ঠ হিসেবে মেসির সুনাম রয়েছে। কিন্তু নেদারল্যান্ডসের বিরুদ্ধে হাইভোল্টেজ কোয়াটার ফাইনালে সেই ভাবমূর্তি ধরে রাখতে পারেননি মেসি। মাঠের মধ্যেই রেফারিদের সঙ্গে ঝামেলায় জড়িয়ে পড়েন। এক সময় হলুদ কার্ডও দেখেন। সবচেয়ে বড় ভুলটি করেন, রেফারি অ্যান্তোনিও মাতৌ লাহজের সমালোচনা করে। এরপরেই আর্জেন্টিনা দল ও মেসির বিরুদ্ধে ব্যবস্থা নিতে তৎপর হতে শুরু করে ফিফা। একটা সূত্র বলছে, এ যাত্রায় হয়তো মেসিকে সতর্ক করে ছেড়ে দিতে পারে। 

মেসি ঠিক কি বলেছিলেন?

রেফারি নিয়ে কথা বলতে চাই না। তাহলে ফিফা আপনার বিরুদ্ধে ব্যবস্থা নেবে। কিন্তু খেলা শুরুর আগেই আমরা চিন্তিত ছিলাম। কারণ আমরা জানতাম, লাহোজের রেফারিংয়ে কী হতে চলেছে। তাঁর রেফারিং প্রত্যাশিত গুণমান ছুঁতে পারেনি।

মেসির কি তাহলে গ্রেট হওয়া হল না?

মেসির ক্লাব ফুটবল তারকা থেকে জাতীয় তারকা হতে গেলে এই বিশ্বকাপ জিততেই হবে। আন্তর্জাতিক বিশ্বের স্বীকৃত মত হল, ক্লাবে যত কারিকুরিই দেখাও, বিশ্বকাপ জিততে না পারলে সব বৃথা। সে বাবা তুমি যতগুলিই ব্যালন ডি ওর জেতো। গ্রেটরা একবার বিশ্বকাপ জিতিয়েছেন। একবার জাতীয় দলকে ফাইনালে তুলেছেন। পেলে অবশ্যই ব্যতিক্রম। তিনি তিনটি বিশ্বজয়ী দলের সদস্য ছিলেন।

বাকিরা? পরিসংখ্যানে চোখ বোলান যাক-

  • দিয়েগো মারাদোনা- ১৯৮৬ বিশ্বকাপ জয়ী, ১৯৯০ ফাইনালিস্ট
  • জেনেদিন জিদান- ১৯৯৮ বিশ্বজয়ী, ২০০৬ ফাইনালিস্ট
  • রোনাল্ডো- ১৯৯৮ ফাইনালিস্ট, ২০০২ বিশ্বজয়ী
  • মেসি- ২০১৪ ফাইনালিস্ট, ..... 

ও হ্যাঁ তালিকায় আরও একজনকে রাখতে হবে। লুকা মদ্রিচ। ২০১৮ সালের ফাইনালে ছিলেন এই ক্রোয়িশিয়। ২০২২ সালে  ....

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ