World Population: আজই বিশ্বের জনসংখ্যা ৮০০ কোটি ছাপিয়ে যাচ্ছে| চীনকে টপকে ভারতই হবে নাম্বার ওয়ান

Bengali News Click

বিশ্বের চিকিৎসা ব্যবস্থার উন্নতি হচ্ছে। মৃত্যুর হার কমছে। বাড়ছে জনসংখ্যা (world population)। মঙ্গলবার বিশ্ব জনসংখ্যা দিবস। আর এদিনই জনসংখ্যায় নয়া নজির তৈরি হতে চলেছে। রাষ্ট্রসংঘের রিপোর্ট অনুযায়ী, আজ মঙ্গলবারই বিশ্বের জনসংখ্যা ৮০০ কোটি (eight billion) পার করে যাবে। শুধু তাই নয়, ২০২৩ সালের মধ্যে বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ চীনকেও ছাপিয়ে যাবে ভারত (india)। জনসংখ্যার দিক দিয়ে হয়ে উঠবে নাম্বার ওয়ান (most populous country)। এমনটাই উঠে এসেছে রাষ্ট্রসঙ্ঘের 'ওয়ার্ল্ড পপুলেশন প্রসপেক্ট ২০২২' রিপোর্টে।

বিশ্বের মোট জনসংখ্যা কমার কোনও লক্ষণই দেখা যাচ্ছে না। রিপোর্ট অনুযায়ী, ২০৩০ সালের মধ্যে বিশ্বের মোট জনসংখ্যা বেড়ে হবে ৮৫০ কোটি। ২০৫০ সালে ৯৭০ কোটি। 

এ প্রসঙ্গে রাষ্ট্রসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেন, 'এই বছর বিশ্ব জনসংখ্যা দিবস বিশেষ মাইলস্টোন অতিক্রম করতে চলেছে। আমরা ৮০০ কোটি মানুষের পৃথিবীতে বাস করতে চলেছি।' তিনি আরও বলেন, এটা আমাদের বৈচিত্র্য, মানবিক মূল্যবোধ, স্বাস্থ্যক্ষেত্রে উন্নতির উদযাপনের সময়। এই সময়ের মধ্যে, আমাদের গড় আয়ু বেড়েছে, মা ও শিশুমৃত্যুর হার কমেছে। জনসংখ্যা বৃদ্ধির এই সুখবরের সঙ্গেই তিনি এই পৃথিবীকে রক্ষা এবং সহনাগরিকদের প্রতি আমাদের কর্তব্যের কথা মনে করিয়ে দিয়েছেন।

রিপোর্টে বলা হয়েছে, ২০৫০ সালের মধ্যে ৬১টি দেশের জনসংখ্যা কমবে। মূলত প্রজনন ক্ষমতা কমে যাওয়া এবং দেশগুলি থেকে শরণার্থীর সংখ্যা বৃদ্ধির জন্যই এই পরিস্থিতি দেখা দেবে দেশগুলিতে। আর বিশ্বের মোট জনসংখ্যা বৃদ্ধির অর্ধেকই হবে ভারত, পাকিস্তান সহ আটটি দেশে। রিপোর্ট অনুযায়ী গড় আয়ু ২০১৯ সালে বেড়ে দাঁড়িয়েছে ৭২.৮ বছর। ১৯৯০ সাল থেকে ৯ বছর বেড়েছে গড় আয়ু। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ