Ukrainian Woman: সন্তান নিয়ে পালিয়ে এসেছেন স্বামী| ভারতের আদালতে ইউক্রেনের মহিলা

Bengali News Click

এও এক যুদ্ধ। রুশ আগ্রাসনের বিরুদ্ধে লড়ছে স্বদেশ। আর ভারতে (indian court) তিন বছরের ছেলের খোঁজে (find) আইনি লড়াই শুরু ইউক্রেনীয় (ukrainian woman)  মায়ের। খুঁজে পাবেন তো? এটাই এখন লাখ টাকার প্রশ্ন।

মহিলা একজন স্কুল শিক্ষিকা। ভারতীয় নাগরিকের সঙ্গে তাঁর বিয়ে হয়। কর্মসূত্রে ওই ব্যক্তি ইউক্রেনে গিয়েছিলেন। তাঁর সঙ্গে প্রেম। পরিণয়। তবে বেশিদিন টেকেনি সেই বিয়ে। অগত্যা ২০২১ সালে তাঁদের ছাড়াছাড়ি। বিবাহবিচ্ছেদ। মহিলা জানিয়েছেন তাঁদের তিন বছরের পুত্র সন্তান রয়েছে। আদালতের রায়ের ফলে সেই পুত্র সন্তান তাঁর সঙ্গেই থাকত। তবে বয়স কম হওয়ায় তাঁর বাবাকে সন্তানের সঙ্গে দেখা করার আইনি অধিকার দিয়েছে ইউক্রেনের আদালত। গত ২৭ মার্চে ঘুরতে নিয়ে যাওয়ার নাম করে তাঁর ছেলেকে স্বামী নিয়ে যান। আর ফেরেননি। সন্তাকে এইভাবে চুরি করে ভারতে পালিয়ে এসেছেন স্বামী। তিনি এখন ছেলেকে বাড়ি ফেরাতে চান।  

৪০ বছর বয়সি ওই মহিলা দিল্লি হাইকোর্টকে জানিয়েছেন, তাঁর প্রাক্তন স্বামীর বিরুদ্ধে ইউক্রেন পুুলিশের কাছে মামলা রয়েছে। এমনকী ইউক্রেন আদালত তাঁকে দোষী ঘোষণা করেছে। মহিলা জানিয়েছেন, তাঁর স্বামীকে গুয়াহাটি, বিহারে দেখা গিয়েছে। তবে তিনি ঘনঘন ঠিকানা বদল করছেন। মহিলার আইনজীবী জানিয়েছেন ওই ব্যক্তি ইউক্রেন যুদ্ধের সুযোগ নিয়ে ভারতে পালিয়ে এসেছেন। প্রথমে সীমান্ত পার হয়ে মলদোভা প্রবেশ করেন। এরপর রোমানিয়া থেকে বিমানে ভারতে চলে আসেন। 

বিচারপতি সিদ্ধার্থ মৃদুল এবং বিচারপতি অমিত শর্মার ডিভিশন বেঞ্চ বিদেশ মন্ত্রক, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক, সিবিআই, দিল্লি পুলিশ এবং মহিলার প্রাক্তন স্বামীকে নোটিস জারি করেছে। মামলার পরবর্তী শুনানি ১৪ নভেম্বর। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ