Provident Fund: সকলেই পেতে পারেন প্রভিডেন্ট ফান্ড| জেনে নিন কীভাবে?

Bengali News Click

বয়সকালে কাজের শক্তি কমে যায়। অনেকের আয়ের উৎস বন্ধ হয়ে যায়। কিন্তু অর্থের প্রয়োজন তো আর থেমে থাকে না। তাই সকেলর কথা ভেবে তৈরি করা হয়েছে প্রভিডেন্ট ফান্ড (provident fund or PF)। কেবল মাত্র সরকারি চাকরিজীবীরাই এই পিএফ পাবেন। এটা একটা ভুল ধারনা। যে কেউ পেতে পারেন পিএফ। এর জন্য ব্যাঙ্কে গিয়ে একটি অ্যাকাউন্ট খুলতে হবে। এরপর জমাতে হবে টাকা। নির্দিষ্ট মেয়াদ শেষে পাবেন অর্থ। ভারতে (india) বেশ কয়েকটি প্রভিডেন্ট ফান্ড (types of PF) স্কিম রয়েছে। থাকল তার সুলুক সন্ধান— 

সর্বসাধারণের প্রভিডেন্ট ফান্ড: Public Provident Fund (PPF)

যে কোনও ভারতীয় এই প্রভিডেন্ট ফান্ড খুলতে পারেন। সে তিনি মাস মাইনের বেতনভুক হোন বা না হোন। তবে গ্রাহককে বছরে সর্বনিম্ন ৫০০ টাকা জমা দিতেই হবে। বছরে সর্বোচ্চ দেড় লক্ষ টাকা জমা দেওয়া যাবে। ১৫ বছরের জন্য এই অ্যাকাউন্ট খোলা যাবে। চাইলে অ্যাকাউন্টের মেয়াদ পাঁচ বছর বাড়ানো যায়। বছরে সর্বোচ্চ ১২ বার টাকা জমা দেওয়া যাবে। সাত বছর পর  জমা পড়া টাকার একটা অংশ তোলা যায়। প্রতি তিন মাস অন্তর পিপিএফের সুদ ঠিক করে কেন্দ্রীয় সরকার। এখন সুদের হার ৭.১ শতাংশ।

ভবিষ্যনিধি প্রকল্প: Employees Provident Fund (EPF)

বেসরকারি সংস্থায় কর্মরত মাস মাইনের কর্মচারীদের জন্য এই EPF  প্রকল্প। এটি দেখভাল করে থাকে কেন্দ্রীয় সরকারের শ্রম মন্ত্রকের অধীনস্ত এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (Employees Provident Organisation EPFO)। যে কোনও সংস্থার ২০ জন কর্মী থাকলেই EPFO-র সদস্য হতে হবে এবং কর্মীদের ভবিষ্যনিধি প্রকল্পের সুযোগ দিতে হবে। নিয়মানুসারে কর্মীর মূল বেতন এবং মহার্ঘভাতার ১২ শতাংশ বা সর্বোচ্চ ১৫ হাজার টাকা পর্যন্ত মাসে EPF-এ জমা করা যায়। এছাড়াও নিয়োগকর্তাও নির্দিষ্ট হারে অর্থ জমা দেন। এর মধ্যে ৮.৩৩ শতাংশ EPS তহবিলে জমা পড়ে। বাকি ৩.৭৭ শতাংশ জমা পড়ে EPF তহবিলে। কর্মস্থল বদল করলে সেই অ্যাকাউন্ট বন্ধ করে কর্মী টাকা তুলে নিতে পারেন। নয়তো নতুন কর্মস্থলে সেই অ্যাকাউন্ট চালাতে পারেন। এখন EPF এর সুদের হার  ৮.১ শতাংশ।

সাধারণ প্রফিডেন্ট ফান্ড: General Provident Fund (GPF) 

এটি কেবলমাত্র সরকারি কর্মচারীদের কন্য। একাদিক্রমে এক বছর কাজ করে থাকলে GPF এর সদস্য হওয়া যায়। মাসিক মাইনের ৬ শতাংশ এই পেনশন খাতে জমা করা যায়। এখন এই ফান্ডে জমা টাকার সুদ ৭.১ শতাংশ।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ