Rupee Notes: টাকা কীভাবে তৈরি হয়| কে সিদ্ধান্ত নেয়| বাড়ান টাকা নিয়ে ফান্ডা

Bengali News Click

ভারতীয় টাকার (rupee notes) কার ছবি থাকা উচিত, তা নিয়ে জোর বিতর্ক শুরু হয়েছে। টাকায় নেতাজির ছবি ছাপানো উচিত জানিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছে তাঁর পরিবার। এদিকে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের নিদান— দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে টাকায় ছাপানো হোক লক্ষ্মী ও গণেশের ছবি। তবে কেজরিওয়ালের এই দাবি নিয়ে যতই বিতর্ক হোক, মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ ইন্দোনেশিয়ায় ১০০ টাকার নোটে কিন্তু গণেশের ছবি রয়েছে।

ভারতীয় নোট ও মুদ্রা কেমন হবে, কে ঠিক করে?

নোট ও মুদ্রার নকশা ঠিক করার পূর্ণ অধিকার দেওয়া হয়েছে দেশের শীর্ষ ব্যাঙ্ক আরবিআই (rbi) এবং কেন্দ্রীয় সরকারকে (central govt)। নোটের নকশা বদলাতে আরবিআইয়ের কেন্দ্রীয় বোর্ড সিদ্ধান্ত নেয়। এরপর কেন্দ্রীয় সরকার তার ছাড়পত্র দিয়ে থাকে। মুদ্রার নকশা বদলানোর পূর্ণ অধিকার একমাত্র কেন্দ্রীয় সরকারের।

নোট ছাপানোর সিদ্ধান্ত কীভাবে রিজার্ভ ব্যাঙ্ক গ্রহণ করে?

কেন্দ্রীয় সরকার, বিভিন্ন সংস্থার সঙ্গে আলোচনা করে কোনও অর্থবর্ষে কত টাকা ছাপানো হবে, তা রিজার্ভ ব্যাঙ্ক সিদ্ধান্ত নেয়। এরপর কত মূল্যের কত নোট ছাপানো হবে, তার হিসেব করা হয়। এরপর রিজার্ভ ব্যাঙ্কের নাসিক, দেওয়াস, মহীশূর এবং শালবনিতে নোট ছাপানোর অর্ডার দেয়। ছাপানোর পর নোটের গুণমান পরীক্ষা করা হয়। খারাপ নোট নষ্ট করে দেওয়া হয়।

বাজারে চলা নোটের ভবিষ্যৎ কি?

বাজারে চলা নোট গুলির গুণমান নিয়ে সন্দেহ হলে তা ব্যাঙ্কে জমা নেওয়া হয়। এরপর সেই নোট রিজার্ভ ব্যাঙ্কের নানা শাখায় চলে যায়। এরপর গুণমান পরীক্ষা চলে। ছেঁড়া-ফাটা, নোংরা নোট নষ্ট করে দেওয়া হয়। ভাল নোটগুলি আবার বাজারে ফেরানো হয়।

এখন কোন নোট ছাপানো হয়?

জানা যাচ্ছে, ১ টাকা ২ টাকা এবং ৫ টাকার নোট ছাপানো বন্ধ হয়ে গিয়েছে। এখন কেবল ১০, ২০, ৫০, ১০০, ২০০, ৫০০ এবং ২,০০০ টাকার নোট ছাপানো হয়। তবে ১ টাকা, ২ টাকা এবং ৫ টাকার পুরনো নোটগুলি বৈধ। এক টাকায় নোট ছাপায় কেন্দ্রীয় সরকার।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ