Wb Tet: টেটের সার্টিফিকেট বৈধ সারা জীবন| আর কি জানাল পর্ষদ?

Bengali News Click

শিক্ষক নিয়োগ জট কাটাতে আরও একটি নিয়মে বদল আনল পশ্চিমবঙ্গ (west bengal) প্রাথমিক শিক্ষা পর্যদ। টেট উত্তীর্ণ হলে যে সার্টিফিকেট (certificate) পাওয়া যায়, তা বৈধ (valid) থাকবে সারা জীবন (for ever)। যার অর্থ একবার টেট পাশ করলে আর দ্বিতীয়বার পরীক্ষায় বসার দরকার নেই। কেবল ইন্টারভিউ দিলেই হবে। প্রসঙ্গত, কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে যে সি-টেট নেওয়া হয়,  সার্টিফিকেটের মেয়াদ থাকে সারা জীবন। শিক্ষক নিয়োগের জট কাটাতে এবার একই পথে রাজ্য প্রাথমিক শিক্ষা পর্ষদও সেই পথেই হাঁটল বলে মত বিশেষজ্ঞ মহলের।

এতদিন এই ধরণের কোনও নির্দেশ ছিল না বলে সংশ্লিষ্ট মহলের মত। এদিন পর্যদ জানিয়েছে, টেট উত্তীর্ণরাও পরবর্তী সময়ে পরীক্ষায় বসতে পারবেন। সেক্ষেত্রে তাঁর স্কোর বাড়বে। টেটের এই স্কোর তাঁদের নিয়োগে বিশেষ সুবিধা দেবে। এই সুবিধার জন্য অনেকেই পরবর্তী সময়ে পরীক্ষা দেবেন বলে পর্যদের আধিকারিকদের দাবি।
ইতিমধ্যেই টেটের আবেদন কয়েক লক্ষ ছাড়িয়ে গিয়েছে বলেই পর্ষদ সূত্রে খবর। আগামী ৪ঠা নভেম্বর পর্যন্ত আবেদন করা যাবে প্রাথমিকের টেট দেওয়ার জন্য। ১১ ডিসেম্বর হবে প্রাথমিকের টেট পরীক্ষা।
উল্লেখ্য শেষবার টেট হয়েছিল ২০২১ সালের ৩১ এ জানুয়ারি। সেবার আবেদনকারীর সংখ্যা ছিল আড়াই লক্ষ। ইতিমধ্যেই প্রাথমিক শিক্ষা পর্ষদ টেটের সিলেবাস কেমন হবে তা ওয়েবসাইটে তুলে দিয়েছে। ১৫০ নম্বরের প্রশ্ন থাকবে। ১৫০ টি প্রশ্নের উত্তর ১৫০ মিনিটেই করতে হবে। নেগেটিভ মার্কিং থাকছে না।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ