Breast Milk: মায়ের দুধেও প্লাস্টিক| দুধ খাওয়াবেন?

Bengali News Click

দূষণের নাম প্লাস্টিক। এই দূষণের হাত থেকে সুরক্ষিত নয় সদ্যোজাতরাও। মায়ের বুকের দুধের মাধ্যমে তাদের শরীরে ঢুকছে লক্ষ লক্ষ প্লাস্টিকের কণা। মাইক্রো প্লাস্টিক (microplastics)। এমনটাই জানাচ্ছেন গবেষকরা। এই প্রথম মাতৃদুগ্ধে (human breast milk) মাইক্রো প্লাস্টিকের সন্ধান পাওয়া গেল। ইতালির মার্সে বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ৩৪ জন স্তনদাত্রীর দুধ পরীক্ষা করে দেখেছেন। তাঁদের সেই গবেষণার রিপোর্ট প্রকাশিত হয়েছে 'পলিমারস' (polymers) পত্রিকায়। ইতালির রোম শহরে মাত্র এক সপ্তাহ আগে এঁরা মা হয়েছেন। গবেষকরা জানাচ্ছেন, প্রতি চারজন মহিলার মধ্যে তিনজনের দুধে মাইক্রো প্লাস্টিক (microplastics) মিলেছে। শিশুর জন্য মাতৃদুগ্ধকেই সেরা খাবার বলে মনে করেন বিশেষজ্ঞরা। এই অবস্থায় মাতৃদুগ্ধে মাইক্রো প্লাস্টিকের উপস্থিতি তাঁদের কপালে চিন্তার ভাঁজ ফেলেছে।

কীভাবে এই মাইক্রো প্লাস্টিক (microplastics) মাতৃদুগ্ধে এল?

  • পলিমারসের রিপোর্ট অনুযায়ী, মাতৃদুগ্ধে পলিইথিলিন, পলিপ্রপিলিন এবং পিভিসির মতো যৌগের সন্ধান মিলেছে। এই যৌগগুলি প্যাকিংয়ে ব্যবহৃত হয়। গবেষকদের মতে, গর্ভবতী অবস্থায় অনেকেই প্যাকিং করা খাবার ও পানীয় খান। তা থেকে মহিলার শরীরে। এরপর তাঁর শরীর থেকে দুধে সঞ্চারিত হয়েছে মাইক্রো প্লাস্টিক। 
  • তাছাড়া আগেও সামুদ্রিক প্রাণীর মধ্যে মাইক্রো প্লাস্টিকের সন্ধান মিলেছে। সেই সামুদ্রিক প্রাণী খেলেও শরীরে মাইক্রো প্লাস্টিক শরীরে প্রবেশ করে। 
  • তাছাড়া মহিলারা অনেক সময় প্লাস্টিক পণ্য ব্যবহার করেন। স্যানিটারি ন্যাপকিন, লিপস্টিক, নেল পালিশ ব্যবহারের ফলে সেগুলিও শরীরে ঢোকে। 

তাহলে কী করবেন? (what mothers should do?)

গর্ভাবস্থায় বা সন্তানকে স্তনদুগ্ধ দেওয়ার বছরগুলিতে প্লাস্টিক পণ্য এড়িয়ে চলার চেষ্টা করুন। 

তাহলে কী বুকের দুধ খাওয়ানো বন্ধ করে দেবেন? (Will mother stop milking child?)

মোটেও এই ভুলটি করবেন না। কারণ গবেষকরা জানাচ্ছেন, সামুদ্রিক প্রাণী সহ বিশেষ কয়েকটি প্রাণীর ক্ষেত্রে মাইক্রো প্লাস্টিকের (microplastics) ক্ষতিকর প্রভাব মিলেছে। মানুষের ক্ষেত্রে এখনও সেভাবে ক্ষতির প্রমাণ মেলেনি। তাই নির্দিদ্ধায় শিশুকে মাতৃদুগ্ধ পান করান। তবে প্লাস্টিক দূষণের হাত থেকে সতর্ক থাকুন।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ