Queen Elizabeth: শেষ দিন পর্যন্ত নিজেকে ভিক্টোরিয়ার উত্তরসূরি প্রমাণ করে গিয়েছেন রানি এলিজাবেথ

queen-elizabeth-followed-queen--victoria-to-offer-pm-task

ছিয়ানব্বই বছর বয়সে মৃত্যু হল ব্রিটেনের রানি (queen) এলিজাবেথ ২- এর (Elizabeth-2)। ৭০ বছর ধরে তিনি সিংহাসনে ছিলেন। তিনিই ব্রিটেনের ইতিহাসে দীর্ঘতম সিংহাসনে ছিলেন। এই দিক দিয়ে তিনি পিছনে ফেলে দিয়েছেন 'ইংলন্ডেশ্বরী' ভিক্টোরিয়াকেও (victoria) । ৬৩ বছর সাত মাস ব্রিটিশ সিংহাসনে ছিলেন ভিক্টোরিয়া। এলিজাবেথের মৃত্যুতে সংগত কারণেই ভিক্টোরিয়ার কথা মনে পড়ছে অনেকের। সেই ১৮৩৭ থেকে ১৯০১ পর্যন্ত রানি ছিলেন ভিক্টোরিয়া। তাঁর সময় ছিল ব্রিটিশ রাজশক্তির উত্থানের। আর এলিজাবেথ সাক্ষী থাকলেন পতনের। গুরুত্বহীন হতে হতে ব্রিটেন কেবলই এখন অতীতের ছায়া। 

সেই ১৯৫২ সাল থেকে ব্রিটেনের রাজপাট সামলেছেন তিনি। কঠোর অনুশীলনের মধ্যে সামলেছেন পরিবারের ঠাটবাট। যখনই সেখানে চ্যালেঞ্জ এসেছে, কঠোর হাতে তার মোকাবিলা করেছেন। তাঁর সময়ে ব্রিটেন যতই আরও বেশি গণতান্ত্রিক হয়ে উঠুক, পরিবারের ভিতরে কিন্তু সেই খোলা হাওয়া প্রবেশ করতে দেননি। 

এই যে যুবরাজ হ্যারিকে ঘর ছাড়তে হল, অনেকের মতে এর পিছনে রয়েছে ঠাকুমা এলিজাবেথের হাত। মেগানের 'বাড়াবাড়ি' পছন্দ হয়নি এলিজাবেথের। আরও একটু পিছিয়ে গেলে দেখা যাবে যুবরানি ডায়ানার সঙ্গে চার্লসের বিচ্ছেদের পিছনেও তাঁর হাত ছিল বলে মনে করেন অনেকে।

কাকতালীয় হলেও, মৃত্যুকালেও ভিক্টোরিয়ার পদাঙ্ক অনুসরণ করলেন এলিজাবেথ। স্কটিশ হাইল্যান্ডসে ছুটি কাটাতে গিয়েছিলেন রানি। এরমধ্যেই নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হন লিজ ট্রস। ভগ্ন স্বাস্থ্যের কারণে চিরাচরিত নিয়ম মেনে বাকিংহাম প্যালেসে প্রধানমন্ত্রী ও রানির সাক্ষাৎ হয়নি। অগত্যা স্কটিশ হাইল্যান্ডসে রানির সঙ্গে সাক্ষাৎ করেন লিজ। সেখানেই লিজকে সরকারিভাবে সরকার গঠনের আমন্ত্রণ জানান রানি। ইতিহাস বলে বালমোরালের এই প্যালেসে শেষবার ক্ষমতা হস্তান্তর হয়েছিল ১৮৮৫ সালে। সেবার ব্রিটেনের সিংহাসনে ছিলেন রানি ভিক্টোরিয়া। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ