Buckingham Palace: রানি মারা গিয়েছে| জানাতে হয় মৌমাছিদের| কেন ব্রিটেনে এমন আজব প্রথা?

buckingham-palace-beekeeper-bees-queen-elizabeth-passing-royal-tradition

৭০ বছর সিংহাসনে ছিলেন রানি (queen) দ্বিতীয় এলিজাবেথ (elizabeth)। তাঁর মৃত্যুতে একের পর এক রাজ পরিবারের প্রথার (royal tradition) কথা সামনে আসছে। এমনই একটি প্রথা হল মৌমাছিদের (bees) রানির মৃত্যু সংবাদ জানানো। শুনতে আজব লাগলেও এই প্রথাই চলে আসছে কয়েক শতাব্দী ধরে।

কেন এই প্রথা? 

জানতে একটু রাজ পরিবারের অন্দরে ঢুঁ মারতে হবে। নিয়ম অনুযায়ী, প্রধান সরকারি মৌপালককে (beekeeper) বাকিংহাম প্যালেসের (Buckingham palace) মৌচাকের কাছে গিয়ে বিষাদঘন কণ্ঠে বলতে হয়েছে, তাদের নতুন প্রভু রাজা তৃতীয় চার্লস। এই কাজটাই সম্প্রতি করেছেন রাজ পরিবারের প্রধান মৌপালক জন চ্যাপেল।

সূত্রের খবর, ৮ সেপ্টেম্বর স্কটল্যান্ডের বালমোরে মৃত্যু হয় রানির। পরদিন বাকিংহাম প্যালেস ও ক্লারেন্স হাউসের মৌমাছিদের রানির মৃত্যু সংবাদ শোনাতে যান চ্যাপেল। অনেকেই একে কুসংস্কার বলছেন। তবে প্রথা মানতে ব্যতয় করেননি চ্যাপেল। মেলঅনলাইনের খবর, চ্যাপেল মৌচাকগুলিতে কালো সুতো বেঁধে দিয়েছেন। এরপর কয়েক হাজার মৌমাছিকে জানিয়েছেন, 'মালকিন মারা গিয়েছেন। তোমাদের দায়িত্ব এবার নতুন প্রভুর।'  ক্লারেন্স হাউসে দু'টি এবং বাকিংহাম প্যালেসে পাঁচটি মৌচাক রয়েছে।

আসলে মনে করা হয় প্রভুর মৃত্যুর খবর জানার পর মৌমাছিরা অনিশ্চিত বোধ করতে পারে। তাই তারা উড়ে যেতে পারে। মধু উৎপাদন বন্ধ করে দিতে পারে। এমনকি মৃত্যুর পথও বেছে নিতে পারে। এমনটা যাতে নয়, তার জন্য মৌমাছিদের আশ্বস্ত করতেই এই প্রথা। 

আরও পড়ুন: শেষ দিন পর্যন্ত নিজেকে ভিক্টোরিয়ার উত্তরসূরি প্রমাণ করে গিয়েছেন রানি এলিজাবেথ

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ