Bangladesh Population: বাংলাদেশে আরও কমল হিন্দু| উল্লেখযোগ্য বৃদ্ধি মুসলিম জনসংখ্যা

hindu-population-further-decreases-in-bangladrsh-latest-census-report

Bangladesh Population: বাংলাদেশে আরও কমল হিন্দু| উল্লেখযোগ্য বৃদ্ধি মুসলিম জনসংখ্যা

ধর্মীয় সংখ্যালঘুদের সংখ্যা ক্রমশ কমছে বাংলাদেশে (bangladesh)। বুধবার প্রকাশিত হয়েছে বাংলাদেশের জনসংখ্যা রিপোর্ট (census report), ২০২২। দেখা যাচ্ছে, সে দেশে হিন্দু জনসংখ্যা (hindu population)  কমে (decrease) দাঁড়িয়েছে ৭.৯৫ শতাংশ। ২০১১ সালে এই হার ছিল ৮.৫৪ শতাংশ। অর্থাৎ গত এক দশকে প্রতিবেশী এই দেশে হিন্দুর সংখ্যা কমেছে ০.৫৯ শতাংশ। আর মুসলিমের সংখ্যা ৯০.৩৯ শতাংশ থেকে বেড়ে ৯১.০৪ শতাংশ হয়েছে। বৃদ্ধির হার ০.৬৫ শতাংশ।  

শুধু হিন্দু জনসংখ্যাই নয়, বৌদ্ধ ছাড়া অন্যান্য ধর্মাবলম্বীদের সংখ্যা কমেছে। রিপোর্ট অনুযায়ী, খ্রিস্টান জনসংখ্যা ২০১১ সালের তুলনায় ২০২২ সালে ০.৩১ শতাংশ থেকে কমে দাঁড়িয়েছে ০.৩০ শতাংশে। অন্যান্য সংখ্যালঘুদের সংখ্যাও ০.৪১ থেকে কমে দাঁড়িয়েছে ০.১২ শতাংশ। তবে ব্যতিক্রম বৌদ্ধ জনসংখ্যা। ০.৬১ শতাংশেই স্থির রয়েছে বৌদ্ধ সংখ্যা।

এদিন ঢাকায় বঙ্গবন্ধু ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টারে বাংলাদেশ ব্যুরো অব স্ট্যাটিস্টিক্সের (BBS)  পক্ষে বাংলাদেশের জাতীয় জনসংখ্যা রিপোর্ট প্রকাশ করা হয়। স্বাধীন বাংলাদেশে প্রথম জনসংখ্যা রিপোর্ট প্রকাশ করা হয় ১৯৭৪ সালে। তখন দেশের মোট জনসংখ্যার ১৩.৫ শতাংশই ছিল হিন্দু। এরপর প্রতিটি জনসংখ্যা রিপোর্টে হিন্দুরা ক্রমশ প্রান্তিক হয়ে পড়েছেন। হিন্দু জনসংখ্যা কমার পিছনে মূলত দু'টি কারণকে চিহৃিত করেছে BBS। তাদের মতে, দেশ ছেড়ে চলে যাওয়া এবং জন্মহার কমার জন্যই হিন্দু জনসংখ্যা কমেছে বাংলাদেশে। দেশের হিন্দু দম্পতিরা কম সন্তানের জন্ম দেন বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছে। 

তবে সামগ্রিকভাবে জনসংখ্যা বৃদ্ধির হার কমেছে। ২০১১ সালে এই হার ছিল ১.৩৭ শতাংশ। এখন কমে ১.২২ শতাংশ হয়েছে। রিপোর্টে আরও বলা হয়েছে, বাংলাদেশের জনঘনত্ব বেড়েছে। ২০১১ সালে প্রতি বর্গ কিলোমিটারে বাস করতেন ৯৭৬ জন। এখন প্রতি বর্গ কিলোমিটারে ১ হাজার ১১৯ জন বাস করেন। 


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ