Japanese PM: খুন হলেন জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবে| একদিনের রাষ্ট্রীয় শোক ভারতে

ex-japan-pm-shinzo-abe-shot-dead-india-will-obseerve-one-day-national-mourning

Japanese PM: খুন হলেন জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবে| একদিনের রাষ্ট্রীয় শোক ভারতে 

ভারতবন্ধু বলে পরিচিত জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী (ex japan pm) শিনজো আবে (shinzo abe)। শুক্রবার দুষ্কৃতীদের হাতে প্রাণ হারালেন (shot dead) তিনি। কেন তাঁকে খুন হতে হল, তা নিশ্চিত করে বলতে পারছেন না কেউই। তাঁর মৃত্যুতে ৯ জুলাই শনিবার (one day) রাষ্ট্রীয় শোক (national mourning) পালন (observe) করবে ভারত। শুক্রবার এই ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

শুক্রবার জাপানের নারা শহরে নির্বাচনী প্রচারে গিয়েছিলেন আবে। সেখানেই তাঁকে পিছন থেকে গুলি করে এক ব্যক্তি। ঘটনার ভিডিওতে দেখা যাচ্ছে গুলি খাওয়ার পরেই রাস্তায় লুটিয়ে পড়ছেন ৬৭ বছরের প্রাক্তন প্রধানমন্ত্রী আবে। তাঁকে রক্ষা রক্ষা করতে এগিয়ে যাচ্ছেন নিরাপত্তা রক্ষীরা। তাঁর সারা শরীর রক্তে ভেসে যাচ্ছে। তিনি ক্ষতস্থানে হাত দিয়ে ঝুঁকে পড়েন। গুরুতর জখম আবেকে নারার একটি হাসাপাতালে ভর্তি করা হয়। সেখানেই ৬৭ বছর বয়সি আবের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে সে দেশের সংবাদমমাধ্যম এনএইচকে (NHK)। আবেকে দেখতে হাসপাতালে পৌঁছেছেন তাঁর স্ত্রী আকি। 

আবের খুনি সন্দেহে ৪১ বছর বয়সি এতুসিয়া ইয়ামাগামি নামে বছর ৪১ এর এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিশ। তার বাড়ি নারা শহরেই। পুলিশ সূত্র উদ্ধৃত করে NHK জানিয়েছে, জাপানের নৌসেনার সঙ্গে যুক্ত ছিল ইয়ামাগামি। জনসভা চালকালিন সে পিছন থেকে স্থানীয়ভাবে তৈরি বন্দুক থেকে গুলি করে। শুক্রবার সাতসকালে আবেকে গুলি করার খবর আসে। এরপরেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানান, তিনি এই ঘটনায় ব্যথিত। পরে ট্যুইটারে তাঁর ঘোষণা ৯ জুলাই রাষ্ট্রীয় শোক পালন করবে ভারত। 


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ