Uttarpradesh Assembly: যোগীর কেরামতি| ১৩৫ বছর পর বিরোধী নেতাহীন উত্তরপ্রদেশ বিধানসভার উচ্চকক্ষ

uttar-pradesh-upper-house-is-now-without-leader-of-opposition

Uttarpradesh Assembly: যোগীর কেরামতি| ১৩৫ বছর পর বিরোধী নেতাহীন উত্তরপ্রদেশ বিধানসভার উচ্চকক্ষ 

একের পর এক নির্বাচনে পরাজয় বিরোধীদের। উত্তরপ্রদেশে (Uttarpradesh) এক রাজনৈতিক শূন্যতার জন্ম দিয়েছে। এবার বরোধী দলনেতাহীন হতে চলেছে উত্তরপ্রদেশ বিধানসভার উচ্চকক্ষ (Upper House) বিধানপরিষদ। ১০০ আসনের উত্তরপ্রদেশ বিধানপরিষদে প্রধান বিরোধী দল (leader of opposition) সমাজবাদী পার্টির বিধায়ক সংখ্যা কমে দাঁড়িয়েছে ৯। বিরোধীদলের মর্যাদা পেতে গেলে নূন্যতম ১০ জন বিধায়ক দরকার। সেই সংখ্যা না থাকায় বিধানপরিষদে বিরোধীদলের তকমা হারাতে চলেছে সপা। উত্তরপ্রদেশে বিধানপরিষদ তৈরি হয় ১৮৮৭ সালে। ১৩৫ বছর পর বিরোধী দলনেতাহীন হতে চলেছে যোগী আদিত্যনাথের রাজ্য।

বিধানপরিষদের সচিবালয় সূত্রে বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে, ২৭ মে সপার বিধায়ক ছিলেন ১১ জন। সেই সূত্রেব প্রধান বিরোধী দলের মর্যাদা পায় সপা। দলের নেতা লালবিহারী যাদবকে বিরোধী দলনেতার মর্যাদা দেওয়া হয়। কিন্তু ৭ জুলাই এই সংখ্যা কমে দাঁরিয়েছে ৯। তাই সপার প্রধান বিরোধীদলের মর্যাদা প্রত্যাহার করা হচ্ছে। বিধানপরিষদ আইনের ২৩৪ অধিনিয়ম মেনে এই সিদ্ধান্ত বলে জানানো হয়।

সমাজবাদী পার্টি অবশ্য এই সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে যাওয়ার হুমকি দিয়েছে। তাদের মতে, বিধানপরিষদের বিরোধী দলনেতা নিয়োগের ক্ষেত্রে এই অধিনিয়ম খাটে না। লালবিহারী যাদব বলেন, 'এই সিদ্ধান্ত অসাংবিধানিক ও বেআইনি। যে অধিনিয়মের কথা বলা হচ্ছে, তা সভা চালানোর ক্ষেত্রে প্রযোজ্য। এরসঙ্গে বিরোধী দলনেতার তকমা কেড়ে নেওয়ার কোনও যোগ নেই। বিধানপরিষদের বৃহত্তম বিরোধী দল সপা। বিরোধী স্বর দুর্বল করতেই এই সিদ্ধান্ত।' 

১০০ আসনের উত্তরপ্রদেশ বিধানপরিষদে বিজেপির সদস্য রয়েছে ৭৩ জন। এরপর রয়েছে সপা, ৯ জন। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ