Marital Sex: উদার হচ্ছে পুরুষ| দুরন্ত সময়ে স্ত্রীর ‘না’কেও সম্মান জানাচ্ছে হি-ম্যান

66-percent-men-believe-okay-for-wife-to-refuse-sex-report-nfhs-data

Marital Sex: উদার হচ্ছে পুরুষ| দুরন্ত সময়ে স্ত্রীর ‘না’কেও সম্মান জানাচ্ছে হি-ম্যান 

বিশেষ সময়ে পুরুষ ‘ভীষণ’ হয়ে ওঠে। তাকে আটকায় কার সাধ্য? স্ত্রীর (wife) ‘না’কে (refuse sex) পাত্তা দেওয়াার মতো মুডেই থাকে না সে। এমন অভিযোগ প্রায়ই করে থাকে নানা মহল। জাতীয় পরিবার স্বাস্থ্য সমীক্ষা (National Family Health Survey-5 ) (NFHS) কিন্তু বলছে অন্য কথা। রিপোর্ট (report) বলছে, সাবালক হচ্ছে পুরুষ। বন্য স্বভাব ভুলে সে এখন স্ত্রীর প্রতি অনেক বেশি যত্নবান। স্ত্রীর ‘না’ বলার অধিকার সে মেনে নিচ্ছে। এক-আধবার নয়। বারবার স্ত্রী তাঁকে না বলতেই পারেন। এমনটাই মনে করছে আধুনিক পুরুষ! ৬৬ শতাংশ পুরুষ (66 percent men) স্ত্রীর ‘না’ কে ইতিবাচকভাবেই দেখছে। 

মহিলারাও মনে করছেন এই ‘না’ বলাটা তাঁদের অধিকারের মধ্যে পড়ে। প্রধানত তিনটি কারণে মহিলারা পুরুষদের ‘না’ করে দিচ্ছেন। ১. স্বামীর যদি কোনও যৌনতা বাহিত রোগ (sexually transmitted disease বা STD)  থাকে ২. অন্য কোনও মহিলার সঙ্গে যৌন সম্পর্ক এবং ৩. স্ত্রী যদি ক্লান্ত থাকেন বা ইচ্ছা না করে। মজার ব্যাপার হল ৬৬ শতাংশ পুরুষ কিন্তু এই কারণগুলিকে সম্মান জানিয়েছেন। বলছেন, স্ত্রীর এই নিয়ে আপত্তি সঙ্গত। মুদ্রার অপর পিঠও রয়েছে। ১০ শতাংশ পুরুষ এবং ৮ শতাংশ মহিলা এই কারণগুলির সঙ্গে সহমত নন। তাঁদের মতে, অপরের ইচ্ছাকে সম্মান জানিয়ে ‘স্বকর্মে’ লিপ্ত হওয়া দরকার। এটাই নাকি সুখী দাম্পত্যের শর্ত!

জাতীয় পরিবার স্বাস্থ্য সমীক্ষার ১৪ নম্বর অধ্যায়ে নারীর ক্ষমতায়ন কতটা হয়েছে জানতেই যৌনতার সম্মতি বিষয়ে সমীক্ষা চালানো হয়। তাতে ১৫ থেকে ৪৯ বছর বয়সি পুরুষ এবং মহিলা অংশ নেন। ২০১৫-১৬ সালেও একই বিষয়ে সমীক্ষা চালানো হয়েছিল। দেখা যাচ্ছে, যৌনতায় পারষ্পরিক সম্মতির বিষয়টি ক্রমশ মান্যতা পাচ্ছে। ২০১৫-১৬ সালের পর ২০১৯-২১ সালের সমীক্ষায় আগের তিনটি কারণকে সমর্থন করে যৌনতা থেকে পিছিয়ে আসার পক্ষে ১২ শতাংশ বেড়েছে মহিলা জনমত। আর পুরুষ জনমত বেড়েছে মাত্র ৩ শতাংশ।  


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ