Agnipath Scheme: কেন্দ্রের অগ্নিপথ প্রকল্পের বিরোধিতায় জ্বলছে বিহার

violent-protests-in-bihar-against-agnipath-scheme-tear-gas-fired

Agnipath Scheme: কেন্দ্রের অগ্নিপথ প্রকল্পের বিরোধিতায় জ্বলছে বিহার

সেনাবাহিনীতে নিয়োগে অগ্নিপথ প্রকল্প (agnipath scheme) হাতে নিয়েছে কেন্দ্র। ভারতীয় সেনার সংস্কারে এই প্রকল্পকে ‘দুঃসাহসিক’ বলতেও কসুর করছে না কেন্দ্র। কিন্তু এই প্রকল্পের বিরোধিতায় জ্বলছে বিহার (bihar)। বিক্ষোভ থামাতে (violent protests) পুলিশকে কাঁদানে গ্যাস (tear gas ) পর্যন্ত ব্যবহার করতে হযেছে। তবে তাতে বিক্ষোভ থামার কোনও লক্ষণ নেই। তাঁদের একটাই দাবি, এই প্রকল্প প্রত্যাহার করতে হবে। 

বৃহস্পতিবার নিয়ে দু’দিনে পড়ল এই প্রকল্পের বিরোধিতায় বিক্ষোভ। এদিন আবার লাঠি হাতে ইন্টারসিটি এক্সপ্রেসে হামলা চালাতে দেখা গিয়েছে বিক্ষোভকারীদের। তাঁদের হাতে ছিল একটি ব্যানার। লেখা— ‘ভারতীয় সেনাদের ভালবাসি।’ আরা রেল স্টেশনের পরিস্থিতি হাতের বাইরে চলে যাওয়ার উপক্রম হয়। পুলিশকে লক্ষ্য করে পাথর ছুড়তে থাকে বিক্ষোভকারীরা। বিক্ষোভ থামাতে পুলিশ কাঁদানে গ্যাসের শেল ফাটায়। ঘটনার ভিডিওতে দেখা যাচ্ছে, বিক্ষোভকারীরা রেলের লাইনে আসবাবপত্র ফেলে আগুন ধরিয়ে দিচ্ছে। আর তা নেভাতে ফায়ার এক্সটিংগুইজার ব্যবহার করছেন রেলকর্মীরা। 

জেহানাবাদে ছাত্ররা রেল লাইন অবরোধ করে। তাদের সরাতে গেলে পুলিশের সঙ্গে ছাত্রদের খণ্ডযুদ্ধ বেধে যায়। পুলিশকে লক্ষ্য করে পাথর ছুড়লে দু’জন পুলিশকর্মী জখম হন। পুলিশও বিক্ষোভকারীদের সরাতে তাদের দিকে বন্দুক তাক করতে থাকে।

নওদাতে মূল সড়কে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ দেখাতে থাকে যুবকরা। রেললাইনেও বিক্ষোভ দেখানো হয়। ভিডিওতে দেখা যাচ্ছে, বহু মানুষ সেখানে জড়ো হয়েছেন। বহু সরকারি সম্পত্তি নষ্ট হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নামে অবমাননাকর মন্তব্য করে স্লোগান দেওয়া হয়। 

সহর্ষে বিক্ষোভকারীরা রেললাইনে বিক্ষোভ দেখাতে গেলে পুলিশ সরিয়ে দেয়।  

আরও পড়ুন: অগ্নিবীররা অবসরের পরে অসম রাইফেলস বা সিএপিএফে অগ্রাধিকার পাবেন 


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ