Why To Vat Cut: রাজ্যগুলি পেট্রল-ডিজেলের দাম কমাবে কেন| প্রশ্ন তামিলনাড়ুর অর্থমন্ত্রীর

Central-Government-Fuel-Excise-Duty-Cut-Nervous-States

Why To Vat Cut: রাজ্যগুলি পেট্রল-ডিজেলের দাম কমাবে কেন| প্রশ্ন তামিলনাড়ুর অর্থমন্ত্রীর

জনগণকে মূল্যবৃদ্ধির হাত থেকে সুরাহা দিতে শনিবার পেট্রল ও ডিজেলের অন্তর্শুল্ক কমিয়েছে কেন্দ্রীয় সরকার (Central Government)। এই অবস্থায় চাপে পড়ে গিয়েছে রাজ্যগুলি (Nervous States)। তাদের উপরও এবার কর কমানোর চাপ আসবে। কেন্দ্রের পাশাপাশি রাজ্যগুলিও মূল্যযুক্ত কর বা ভ্যাটের (Value Added Tax Or VAT) মাধ্যমে পেট্রল ও ডিজেল থেকে বিপুল অঙ্কের রাজস্ব আদায় করে থাকে। মূলত রাজ্যগুলির আয়ের একটা বড় অংশই আসে পেট্রল ও ডিজেল থেকে। তাই রাজ্যগুলি কোনওভাবেই ভ্যাট কমাতে চায় না। কিন্তু কেন্দ্রীয় সরকার হঠাৎই দাম কমানোয় রাজ্যগুলির উপরও ভ্যাট কমানোর চাপ বাড়ছে। সেই চাপ আঁচ করেই এবার মুখ খুললেন তামিলনাড়ুর অর্থমন্ত্রী পি থিগা রাজন। তিনি বলেন, রাজ্যগুলির উপর চাপ বাড়াতেই এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। রাজ্যগুলিকে না জানিয়ে কেন দাম কমানো হল, সেই প্রশ্ন তুলেছেন অর্থমন্ত্রী। কেন্দ্রের এই সিদ্ধান্ত যুক্তরাষ্ট্রীয় কাঠামোর বিরোধী বলেও তিনি জানিয়েছেন। এই নিয়ে তাঁর ট্যুইট, ‘কেন্দ্রীয় সরকার  আমাদের জানাল না। ২০১৪ সাল থেকে তারা পেট্রলে ২৩ টাকা প্রতি লিটার (২৫০ শতাংশ) এবং ডিজেলে ২৯ টাকা প্রতি লিটার (৯০০ শতাংশ) দাম বাড়িয়েছে। তখন তারা আমাদের মতামত নেয়নি। এখন সেই বর্ধিত দামের ৫০ শতাংশ কমিয়ে রাজ্যগুলির উপর চাপ বাড়াচ্ছে। এটা কি যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থা?’

গত বছর নভেম্বর মাসে পেট্রল ও ডিজেলের দামে লাগম টানতে লিটার পিছু ৫ টাকা করে অন্তর্শুল্ক কমিয়েছিল কেন্দ্রীয় সরকার। থিগা রাজন বলেন, কেন্দ্রের ওই সিদ্ধান্তের আগেই লিটারে তিনটাকা করে দাম কমিয়েছিল তামিলনাড়ু সরকার। তাতে রাজ্যের ১ হাজার ১৬০ কোটি টাকার রাজস্ব ক্ষতি হয়েছিল। 

কেন্দ্রীয় সরকার কতটা অন্তর্শুল্ক কমিয়েছে? (How Much Excise Duty Cut By Central Govt?)

শনিবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন অন্তর্শুল্ক কমানোর কথা ঘোষণা করেন। মন্ত্রী জানান, পেট্রলে লিটার পিছু ৮ টাকা এবং ডিজেলে ৬ টাকা কর কমানো হচ্ছে। এর ফলে পেট্রলের লিটার পিছু ৯ টাকা ৫০ পয়সা এবং ডিজেলে ৭ টাকা করে দাম কমবে। 

অন্তর্শুল্ক কমানো নিয়ে প্রধানমন্ত্রীর প্রতিক্রিয়া (PM Modi React)

আমাদের সরকার সব সময়ই মানুষের আশাআকাঙ্খাকে অগ্রাধিকার দিয়েছে। পেট্রল ও ডিজেলের দাম কমানোয় সব ক্ষেত্রই উপকৃত হবে। দেশের মানুষ কিছুটা সুবিধা পাবেন। তাতে তাঁদের সুরাহা হবে। 


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ