MrinalKantiDas BookReview: হলিউড নিয়ে ঠাস গল্পের বুনন

MrinalKantiDas BookReview: হলিউড জমানা|কিছু কথা, কিছু গল্প

MrinalKantiDas BookReview
বইয়ের প্রচ্ছদ

এই বইয়ের লেখক মৃণালকান্তি দাসকে (MrinalKanti Das) আমি প্রায় এক দশকেরও বেশি সময় ধরে চিনি। তাঁর ‘হলিউড জমানা’ নিয়ে মন্তব্য করতে বসে আশঙ্কাই হচ্ছে, পাছে সুসম্পর্কের সুবাদে বইটি নিয়ে অকারণ প্রশংসা করে বসি। তবে প্রথমেই সেই আশঙ্কাকে দূরে সরিয়ে রেখে একথা ঘোষণা করতে ইচ্ছে করে এই বই হলিউড নিয়ে বাংলা ভাষায় একটি দলিল। 

আজন্ম বামপন্থী চিন্তায় লালিত মৃণাল হলিউড জমানাকে বিশ্লেষণ করেছেন বামপন্থী মনন থেকেই। বছর খানেক আগে ফেসবুকে মৃণালের বামপন্থী সত্তা নিয়ে প্রশ্ন তুলেছিলেন জনৈক আগমার্কা বামপন্থী। তাঁরা যদি ‘হলিউড জমানা...’ পড়তেন, বুঝতেন, মৃণালের বামপন্থী সত্তা টোল খায়নি এতটুকু। যুদ্ধ, অপুষ্ঠি, বর্ণ বৈষম্য, ভোগবাদ, বহুজাতিক সংস্থার ল্যবরেটরি— বামপন্থার সব অনুষঙ্গ থেকেই বিচার করা হয়েছে হলিউডকে। আর এখানেই হলিউড জমানা অনন্য হয়ে উঠেছে। ঝাঁ চকচকে হলিউড যেন কোথাও, বিবর্ণ হয়ে যায় মৃণালের সমালোচনায়।   

এক কথায় ‘হলিউড জমানা...’ হলিউডের প্রায় এক শতকের দলিল। নির্বাক যুগ পার করে সিনেমার ‘টকি’ হওয়ার সঙ্গে সঙ্গেই এর সাবালকত্ব প্রাপ্তি ঘটে। মৃণালের যুক্তি, উষা লগ্ন থেকেই পুঁজির দাস হয়ে উঠেছে হলিউড। শিল্পমূল্য নয়, পুঁজির লেনদেনই হলিউডের মোক্ষ।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ