Kuno Cheetah: অনেক চেষ্টা| অবশেষে সাফল্য| ঘরে ফিরল চিতা

Bengali News Click

আফ্রিকার নামিবিয়া থেকে আসার পর অনেকদিন কেটে গিয়েছে। জঙ্গল আর ভাল লাগছে না। তাই জঙ্গল ছেড়ে গ্রাম ভ্রমণে বেরিয়ে পড়েছিল ওবান নামের চিতা (cheetah)। এদিকে তাকে না পেয়ে বনকর্মীদের মধ্যে আতঙ্ক দেখা দেয়। মাত্র কয়েকদিন আগেই মৃত্যু হয়েছে নামিবিয়া থেকে আনা মাদি চিতা সাশার। তাহলে কি ওবানও....? ভাবতেই পারছিলেন না বনকর্মীরা। না, কুনোর আশপাশের গ্রামের মানুষ জানান চিতাকে দেখা গিয়েছে। অবশেষে ওবানকে ঘুম পাড়ানি গুলি দিয়ে কাবু করে কুনোয় ফেরানো (return) হয়। 

তখনই চিতাকে কুনো জঙ্গলে ফেরানোর তোরজোর শুরু হয়। কিন্তু চাইলেই তো আর ফিরিয়ে আনা যায় না। চিতার মর্জি বুঝতে হয়। ২ এপ্রিল জঙ্গল ছাড়ার পর ২০ কিলোমিটার দূরে বিজয়পুরে ওবানকে প্রথমবার দেখা গিয়েছিল। এলাকাবাসীরা জানান, সেখানে একটি নদীতে জলও খায় সে। এদিকে লোকালয়ে চিতা ঢোকার খবরে আতঙ্ক ছড়িয়ে পড়ে। অন্যসময় যেমন হয়, আতঙ্কিত হয়ে পশুর ওপর চোটপাট। এক্ষেত্রে অবশ্য এমনটি হয়নি। কারণ, গ্রামের মধ্যেই মোতায়েন রাখা হয়েছিল বনকর্মীদের। 

বন দপ্তর সূত্রে জানানো হয়েছে, মঙ্গলবার জঙ্গল মুখো হয়েছিল ওবান। তবে জঙ্গলে না ঢুকে নাহাদ-সিলপুরা এলাকার দিকে চলে যায় সে। মঙ্গলবারই পিপারবাস জঙ্গলে ঢুকেছিল ওবান। সেখানে দু'দিন ছিল। সেখানে একটি কৃষ্ণসার হরিণ শিকার করে। এরপর আবার সে জঙ্গলে ঢুকে পড়ে। খবর পেয়ে সেখানে যান আগরা ফরেস্ট রেঞ্জের বনকর্মীরা। সেখানে চিতাকে ধরার জন্য ফাঁদ পাতা হয়। তবে সেই ফাঁদে পা দেয়নি চতুর ওবান। অগত্যা ঘুম পাড়ানি গুলি ছুড়ে ওবানকে কাবু করেন তাঁরা। এরপর বাঘটিকে জঙ্গলে নিয়ে আসা হয়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ