Rural FMCG: কেতাদুরস্ত হচ্ছে গ্রামীন ভারত| কেনাকাটায় হারিয়ে দিল শহরকে

Bengali News Click

প্যাকেট করা খাবার, ব্র্যান্ডেড পণ্য, পারিবারিক এবং ব্যক্তিগত পণ্যের মতো FMCG পণ্য কেনার (sales) নিরিখে শহুরে (urban) ভারতকে হারিয়ে (beat) দিল গ্রামীন (india) ভারত। ফেব্রুয়ারি মাসের পরিসংখ্যান প্রকাশ করেছে ব্রিজম নামে এক সংস্থা। ৭৫ লক্ষ মুদির দোকানের কেনাকাটার পরিসংখ্যান তুলে ধরে সংস্থা জানিয়েছে, সাত মাসের মধ্যে এই প্রথম FMCG কেনাকাটায় এগিয়ে গেল গ্রাম। আগস্ট থেকে তথ্য তুলে ধরেছে ব্রিজম।

গত ফেব্রুয়ারিতে আগের বছরের থেকে শহরে FMCG পণ্যের বিক্রি বেড়েছে ৫.৫ শতাংশ। সেখানে গ্রামীণ বিক্রি বেড়েছে ১২.৪ শতাংশ। ব্রিজমের প্রধান অক্ষয় ডিসুজা বলেন, 'আমরা ৫ থেকে ৬টি বিভাগে গ্রামে পণ্যগিলির বিক্রি শহরের থেকে বেশি বলে লক্ষ্য করেছি। ফেব্রুয়ারিতে শহরকে এই পণ্যগুলির বিক্রিতে ছাপিয়ে গিয়েছে গ্রাম।' 

গ্রাম এলাকায় হোম কেয়ার পণ্যের বিক্রি বেড়েছে ২৭ শতাংশ। শহরে ফেব্রুয়ারিতে এই ধরনের পণ্যের বিক্রি ছিল ১৯.৫ শতাংশ। প্যাকেট করা খাবারের বিক্রি গ্রামে বেড়েছে ১৬.৪ শতাংশ। সেখানে শহরে বিক্রি বেড়েছে মাত্র ২.২ শতাংশ। ব্র্যান্ডেড পণ্যের বিক্রি বেড়েছে ১৩.৩ শতাংশ। শহরে এই জাতীয় পণ্যের বিক্রি কমেছে ৪.৪ শতাংশ। কেবল চকোলেট ও কনফেকশনারি পণ্যের বিক্রিতে গ্রামকে ছাপিয়ে গিয়েছে শহর। 

বিক্রির এই প্রবণতা লক্ষ্য করে গ্রামের বাজারের প্রতি আরও জোর দিচ্ছে বহু সংস্থা। ডাবর ইন্ডিয়া এক লক্ষ গ্রামে তাদের ব্যবসা বাড়ানোর লক্ষ্য হাতে নিয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ