Ram Temple: রামমন্দিরের জন্য মহারাষ্ট্রের জঙ্গল থেকে আনা হবে সেগুন কাঠ| ছাড়পত্র সিন্ডে সরকারের

Bengali News Click

জোর কদমে চলছে রামমন্দির (ram temple) নির্মাণ। আর মন্দিরের যাবতীয় কাঠের প্রয়োজন মেটাবে মহারাষ্ট্র (maharastra) সরকার। জানা যাচ্ছে, মহারাষ্ট্রের জঙ্গলে (forest) রয়েছে উচ্চমানের (high quality) সেগুন কাঠের (teakwood) ভাণ্ডার। সেই সেগুন কাঠ দিয়েই অযোধ্যার রামমন্দিরের কাঠের কাজ করা হবে। ইতিমধ্যে কাঠ সরবরাহে সবুজ সঙ্কেত দিয়েছে মহারাষ্ট্রের একনাথ সিন্ডে সরকার। উচ্চমানের কাঠের সন্ধানে দেশের নানা জায়গায় অনুসন্ধান চালিয়েছে শ্রীরামমন্দির তীর্থ ক্ষেত্র ট্রাস্ট। সেই অনুসন্ধানের শেষে মহারাষ্ট্রের চন্দনপুর জেলার জঙ্গল থেকে কাঠ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ট্রাস্ট। খুব শীঘ্র ট্রাস্টের বিশেষজ্ঞরা চন্দনপুর যাবেন বলে খবর। রামনবমীর আগেই সেগুনকাঠ মন্দিরে আনতে চাইছে ট্রাস্ট। 

রামমন্দিরের জন্য বিপুল ছাড়ে সেগুন কাঠ দিতে রাজি হয়েছে মহারাষ্ট্রের একনাথ সিন্ডে সরকার। তবে রামমন্দিরের কৃতিত্বেব ভাগ বসানোর সুযোগ হাতছাড়া করতে চাইছে না তারা। তাই অযোধ্যায় সেগুন কাঠ পাঠানোর আগে তারা বিরাট আকারের পুজোর প্রস্তুতি নিচ্ছে। তবে মন্দিরের জন্য ঠিক কতটা কাঠ লাগবে, তা এখনও হিসেব করা হয়নি বলে জানিয়েছেন ট্রাস্টের অন্যতম সদস্য অনিল মিশ্র। একবার সেই হিসেব চূড়ান্ত হলেই মহারাষ্ট্র সরকারের কাছে আবেদন করা হবে। তাঁর কথায়, ‘মন্দিরের জন্য ব্যবহৃত কাঠের গুণমান সর্বোৎকৃষ্ট হতে হবে।’ কেন মহারাষ্ট্রের চন্দনপুর জেলার সেগুন কাঠকেই মন্দিরের জন্য বেছে নেওয়া হল? অনিল মিশ্র জানিয়েছেন, উইপোকা প্রতিরোধী হিসেবে এই কাঠের সুনাম রয়েছে। তাই এই কাঠ দিয়ে দরজা এবং দরজার ফ্রেম তৈরি করা হবে। 

পূর্ব মহারাষ্ট্রের গড়চিরৌলির চন্দনপুর জঙ্গলের কাঠকে ‘পবিত্র’ বলে মনে করা হয়। এশিয়া মহাদেশের অন্যতম সর্বোৎকৃষ্ট কাঠ পাওয়া যায় এখানে। ইরাই এবং জারপেট নদীর সঙ্গমস্থলে এই জঙ্গল অবস্থিত। মন্দির তৈরিতে কোনও ফাঁক রাখতে চাইছে না ট্রাস্ট। ইতিমধ্যে গর্ভগৃহ, মেঝে, খিলান এবং প্রাচীরের জন্য রাজস্থানের মাকরনা থেকে বিখ্যাত মার্বেল পাথর আনা হয়েছে। আর মূল কাঠামো নির্মাণের জন্য রাজস্থানেরই বনসী পাহারপুর থেকে পাথর আনা হচ্ছে। 

চলতি বছরের ডিসেম্বরের মধ্যে রামমন্দির নির্মাণের কাজ শেষ করতে চাইছে ট্রাস্ট। তাই শুধু পাথরের নকশা করতে রাজস্থানেই নিয়োজিত রয়েছেন প্রায় বারোশ নকশা শিল্পী। ২০২৪ সালের ১৫ জানুয়ারি মকর সংক্রান্তিতে রামলালার মূর্তি বসানো হবে মন্দিরে। এমনটাই খবর। 

আরও খবর : রামমন্দিরে কবে প্রবেশ করা যাবে| জানুন দিনক্ষণ| ব্যবহার হচ্ছে না লোহা, তৈরি হচ্ছে কীভাবে?


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ