Dalai Lama: দলাই লামার গুগলিতে বেসামাল চীন

Bengali News Click

৮৭ বছর বয়সেও দেহ মনে তরতাজা চতুর্দশ তিব্বতি বৌদ্ধ (Buddhism) ধর্মগুরু দলাই লামা (dalai lama)। আবার তার ইঙ্গিত মিলল। লাল চীনের (china) চোখ রাঙানি উপেক্ষা করে নিজের মঙ্গোলিয়ার (mongolian) পছন্দের বালককে খালকা পদে বসালেন (appoints) তিনি। পদাধিকার বলে ৮ বছরের আগুইদাই এখন মঙ্গোলিয়ার জেতসান ধাম্পা রিনপোচে। গন্দদান মঠের প্রধান। তিব্বতি বৌদ্ধধর্মের চারটি প্রধান শাখা রয়েছে। এই শাখাগুলির মঠের প্রধানরাই তিব্বতি বৌদ্ধ ধর্মের নেতৃত্ব দেন। বহুদিন ধরেই চীন এই শাখাগুলির নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার লক্ষ্যে নানা কৌশল হাতে নিয়েছে। হুমকি থেকে ভয় সবই দেখিয়েছেন সি শিনপিং। তবে টলানো যায়নি বর্তমান ধর্মগুরু চতুর্দশ দলাই লামাকে। 

৮৭ বছরের দলাই লামা সম্প্রতি ক্যানসার জয় করেছেন। ১১৩ বছর বয়স পর্যন্ত বাঁচবেন বলে তিনি বিশ্বাস করেন। তাই তাঁর উত্তরসূরি বাছা নিয়ে তিনি কোনও উচ্চবাচ্য করেন না। তবে তিব্বতি বৌদ্ধ ধর্মের শাখাগুলির মঠাধ্যক্ষ নির্বাচনের কাজ তিনি করেন সন্তর্পণে, অতি গোপনীয়তার সঙ্গে। আর এভাবেই তিনি দশম খালকা জেতসান ধাম্পা রিনপোচেকে নির্বাচন করেছেন। সূত্রের খবর, ২০১৫ সালে আমেরিকায় জন্ম দশম খালকার। ফেব্রুয়ারির শেষে মহা সমারোহে মঙ্গলিয়ার সবচেয়ে বড় মঠ গন্দদান টেগচিনলেনের মঠাধ্যক্ষ হিসেবে দশম খালকার অভিষেক সম্পন্ন হয়েছে। তবে বিশেষজ্ঞরা বলছেন, ৮ মার্চ দলাই লামার স্বীকৃতির মধ্য দিয়ে দশম খালকা নির্বাচন সম্পন্ন হয়েছে।

শোনা যাচ্ছে, মঙ্গোলিয়ার উলান বাটোরের অন্যতম ধনী এবং রাজনৈতিক প্রভাবশালী পরিবারের সন্তান দশম খালকা। তারা যমজ ভাই- আগুইদাই এবং অচিতাই আতানমার। এদের মধ্যে আগুইদাইকে দশম খালকা নির্বাচন করা হয়েছে। তবে এই নিয়ে মুখে কুলুপ দলাই লামার। নব নিযুক্ত ধর্মীয় নেতাকে চীন টার্গেট করবে, তাই এই কৌশল। ইতিহাসবিদরা বলছেন, দলাই লামা ব্যবস্থা গড়ে ওঠার পিছনে মঙ্গোলিয়ার ভূমিকা বিরাট। গেলুগপা মঠের তৃতীয় অধ্যক্ষ সোনম গাইতসুকে দলাই লামা (জ্ঞান সাগর) খেতাব দান করেন মঙ্গোলিয়ার উলান বাটোরের রাজা অলতান খান। বিনিময়ে অলতানকে 'ব্রাহমা' (ধর্ম রাজা) বলে স্বীকৃতি দেন সোনম। শুধু তাই নয়, চতুর্থ তিব্বতি বৌদ্ধ ধর্মগুরু ইয়োনতেন গাতসব ১৫৮৯ সালে মঙ্গোলিয়ার একটি জনজাতীয় পরিবারে জন্মগ্রহণ করেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ