Cucumber Salad: উপকার কম| স্যালাডে শসা কম খান| জুড়ুন টমোটো

Bengali News Click

বিয়ে বাড়ির স্টাটার হিসেবে স্যালাডের (salad) জুড়ি মেলা ভার। শুধু বিয়ে বাড়ি বলি কেন, যে কোনও অনুষ্ঠানের খাবারের আয়োজন স্যালাড ছাড়া অসম্পূর্ণ থেকে যায়। আর ভারতীয় স্যালাডের সিংহভাগ জুড়ে থাকে শসা (cucumber)। কিন্তু জানেন কি, শসার খাদ্যমূল্য অর্থাৎ খেয়ে উপকার পাওয়া যায় খুব কম (poorest)। তাই বিশেষজ্ঞদের (expert) পরামর্শ, সালাডে রাখুন টমেটো, লেটুস বা ব্রকলির মত উপাদান।

ভারতীয়রা কেন শসা বেশি খান? 

ভারতে পর্যাপ্ত শসার উৎপাদন হয়। রসাল এই সব্জির দাম কম। খেতেও ভাল। অনেকক্ষণ পেটও ভরা থাকে। তাছাড়া লো ক্যালরি খাবার হিসেবেও পরিচিত শসা। অনেকেই একে ফল হিসেবেও খেয়ে থাকেন। কিন্তু স্যালাড হিসেবে কেবলমাত্র শসা মোটেও গ্রহণযোগ্য নয় বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। 

তাঁর পুষ্টিবিদের কাছে বিষয়টি জানতে পেরে চমকে গিয়েছেন শিখা শর্মা। সোশ্যাল মিডিয়ায় তিনি লিখেছেন, 'আমাকে ডায়েট চার্ট মেনে খাবার খেতে হয়। প্রতিদিন খাবার আগে প্রচুর স্যালাড খেতে হয়। ভারতীয় স্যালাড মানেই প্রচুর শসা। ছাড়িয়ে নুন ও লেবুর রস মিশিয়ে খেয়ে নিন। কিন্তু আমার পুষ্টিবিদের কাছে যখন জানলাম শসায় উপকার কম, আমি অবাক হয়ে গেলাম। তিনি আমাকে বললেন স্যালাডে বিট, গাজর, টমেটো ও কোনও পাতা রাখতে।' 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ