Charger Problem: একই চার্জারে এবার চার্জ দেওয়া যাবে মোবাইল, ল্যাপটপ| খুব শীঘ্রই অভিন্ন চার্জার

Bengali News Click

ওয়েব ৩-এর যুগে প্রবেশ করেছে দেশের একটা বড় অংশ। প্রয়োজন হোক বা অপ্রয়োজন, মানুষের অনেকটা সময় এখন কাটে মোবাইল, ল্যাপটপ সহ নানা ইলেক্ট্রনিকস পণ্যে। সমস্য হল এই সমস্ত পণ্যগুলিকে সচল রাখতে গেলে চার্জ (charger) দিতে হয়। পণ্যের পাশাপাশি চার্জার নিয়ে ঘুরতে হয়। যত বেশি পণ্য তত বেশি (differnt charger) চার্জার। এই সমস্যার সমাধানে এগিয়ে এল দ্য ব্যুরো অব ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস (bis)। গুণমান নিয়ামক এই সংস্থা জানিয়েছে, এবার একটি মাত্র চার্জার দিয়েই চার্জ দেওয়া যাবে দেশে বিক্রি হওয়া যাবতীয় বৈদ্যুতিন পণ্য। ইলেক্ট্রনিকস বর্জ্য কমাতেই এই উদ্যোগ। 

কি বলা হয়েছে তাতে? 

  • কেন্দ্রীয় ক্রেতা সুরক্ষা, খাদ্য এবং গণ বণ্টন দপ্তরের পক্ষ থেকে বৈদ্যুতিন পণ্যের ক্ষেত্রে তিনটি নির্দেশিকা জারি করা হয়েছে। প্রথমটিতে বলা হয়েছে, এবার সেট টপ বক্স প্রস্তুতকারকদের স্যাটেলাইট টিউনার রাখতে হবে। কেউ আলাদা একটি অ্যান্টেনা বসিয়ে এই সেট টপ বক্সের সঙ্গে সংযোগ করলেই, ফ্রি টু এয়ার চ্যানেল এবং রেডিও চ্যানেল দেখা-শোনার সুবিধা পাবেন।
  • সবচেয়ে গুরুত্বপূর্ণ মোবাইল টাইপ সি পোর্টকে চার্জারের (charger) ক্ষেত্রে সার্বজনীন মান্যতা দেওয়া। এবার সব ইলেক্ট্রনিকস পণ্যে কেবলমাত্র টাইপ সি পোর্ট থাকতে হবে। আর একটি মাত্র চার্জার দিয়ে যাবতীয় পণ্য চার্জ করা যাবে। অর্থাৎ মেবাইল, ল্যাপটপ, নোটবুকের জন্য আালাদা চার্জার (charger)  রাখতে হবে না। নির্দেশিকায় বলা হয়েছে, 'প্রত্যেকবার পণ্য কেনার সঙ্গে সঙ্গে নতুন করে আর চার্জার কিনতে হবে না। ফলে মাথাপিছু চার্জারের ব্যবহার কমবে। ইলেক্ট্রিনিক বর্জ্য কমানো এবং টেকসই জিনিসপত্র বানানোর যে লক্ষ্য ভারত সরকার নিয়েছে, এই সিদ্ধান্ত তাকেই মান্যতা দিল।'
  • তৃতীয় নির্দেশিকাটি ভিডিও সার্ভিলেন্স ব্যবস্থা নিয়ে। ক্যামেরা প্রস্ততকারকরা যাতে একটি গুণমান বজায় রাখে, তার খু্ঁটিনাটি রয়েছে এই নির্দেশিকায়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ