Venugopal Dhoot: দুর্নীতি মামলায় গ্রেপ্তার ভিডিওকন গ্রুপের চেয়ারম্যান বেণুগোপাল ধুত

Bengali News Click

আইসিআইসিআই (icici) ব্যাঙ্কের আর্থিক তছরুপ মামলায় (fraud case) এবার গ্রেপ্তার হলেন ভিডিওকন গ্রুপের (videocon group) চেয়ারম্যান বেণুগোপাল ধুত (venugopal dhoot)। সোমবার তাঁকে গ্রেপ্তার (arrest) করল সিবিআই (cbi)। এই মামলায় গত সপ্তাহেই গ্রেপ্তার হয়েছেন আইসিআইসিআই ব্যাঙ্কের প্রাক্তন চেয়ারম্যান ছন্দা কোচার এবং তাঁর স্বামী দীপক কোচার। এবার শিল্পপতি বেণুগোপাল ধুতকেও গ্রেপ্তার করা হল।

বেণুগোপাল, ছন্দা এবং দীপকের বিরুদ্ধে পারষ্পরিক মিথোজীবীতার অভিযোগ রয়েছে। ২০০৯ থেকে ২০১৮ সাল পর্যন্ত আইসিআইসিআই ব্যাঙ্কের চেয়ারম্যান ছিলেন ছন্দা। তাঁর স্বামী দীপক ও বেণুগোপাল (venugopal dhoot) মিলে নুপাওয়ার রিনিউয়েবলস প্রাইভেট লিমিটেড (NuPower Renewables Pvt Ltd (NRPL) নামে একটি সংস্থা তৈরি করেন। ২৯ মার্চ ২০১৮ সালে দি ইন্ডিয়ান এক্সপ্রেসের খবর অনুযায়ী, ২০১২ সালে ভিডিওকন গ্রুপকে ৩ হাজার ২৫০ কোটি টাকা ঋণ দেয় কোচরের আইসিআইসিআই। সেই টাকা ঘুরপথে বিনিয়োগ করা হয় নুপাওয়ার রিনিউয়েবলসে। ঋণ পাওয়ার ছ’মাস পরে মাত্র ন’লক্ষ টাকায় নুপাওয়ার রিনিউয়েবলসে তাঁর অংশিদারিত্ব তিনি (venugopal dhoot) দীপককে হস্তান্তরিত করেন। এরপর ওই ঋণকে অনদায়ী ঘোষণা করা হয় ২০১২ সালে। 

সিবিআইয়ের পাশাপাশি এই আর্থিক কেলেঙ্কারির তদন্তে নামে ইডি। গত মাসে বেণুগোপালকে (venugopal dhoot) এই নিয়ে জিজ্ঞাসাবাদ করেন ইডির আধিকারিকরা। এর আগে নুপাওয়ার রিনিউএবলসের অন্যতম ডিরেক্টর মহেশ পুঙ্গালিয়াকেও জেরা করেছিল ইডি। বেণুগোপালের অন্যতম ঘনিষ্ঠ এই মহেশ। ২০১৯ সালের ফেব্রুয়ারিতে বেণুগোপাল, ছন্দা এবং দীপকের বিরুদ্ধে মামলা দায়ের করে সিবিআই। এরপর তাঁদের নানা সম্পত্তিতে তল্লাশি চালানো হয়। 

প্রচণ্ড চাপের মুখে অবশ্য ২০১৮ সালে আইসিআইসিআই ব্যাঙ্কের শীর্ষপদ থেকে পদত্যাগ করতে বাধ্য হন ছন্দা। তবে তিনি নিজের এবং স্বামীর বিরুদ্ধে সব অভিযোগ অস্বীকার করেন। 


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ