Durga Immersion: দুর্গা প্রতিমা ভাসানের সময় ভয়ঙ্কর হড়পা বান| হাড়হিম করা ঘটনায় মৃত ৮

Bengali News Click

প্রতিমা বিসর্জন ঘিরে শোভাযাত্রা শেষ। চলছিল প্রতিমা নিরঞ্জন (durga idol immersion)। আসছে বছর আবার হবে— দেবীকে এভাবেই আমন্ত্রণ জানানোর পালাও সাঙ্গ হয়েছিল। আর সেই সময়েই এল ভয়ঙ্কর হড়পা বান (flash flood)। তাতে সলিল সমাধি ঘটল (killed many) আট জনের। বুধবার ঘটনাটি ঘটেছে পশ্চিমবঙ্গের (west bengal) জলপাইগুড়ির (jalpaiguri) মালবাজারে। স্থানীয় ও পুলিস সূত্রে খবর, এদিন মাল নদীতে প্রতিমা বিসর্জন চলছিল। এই আনন্দ বদলে গেল এক লহমায়। এই সময়ই আচমকা বিপর্যয় ঘটে। নদীর জলস্তর হঠাৎ বাড়তে থাকে। কেউ কিছু বুঝে ওঠার আগেই হড়পা বানে ভেসে যান বহু মানুষ। অনেককে উদ্ধার করা হয়েছে। বহু মানুষ নিখোঁজ রয়েছে। তাই মৃত আরও বাড়তে পারে বলে আশঙ্কা।

বুধবার বেশি রাত হয়ে যাওয়ায় উদ্ধারের কাজ বন্ধ রাখতে হয়। বৃহস্পতিবার সকাল থেকে জোর কদমে আবার উদ্ধারের কাজ শুরু হয়। জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর পাশাপাশি উদ্ধারে হাত লাগিয়েছেন সিভিল ডিফেন্সের কর্মীরাও। পুলিস সূত্রে জানানো হয়েছে, ১৬ জনকে মালবাজারের সুপার স্পেশালিটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। এঁদের মধ্যে ৮ জন মহিলা। 

স্থানীয়দের অভিযোগ, এবার প্রতিমার বিসর্জন দেখতে নদীর অনেক ভিতরে যেতে হয়েছিল দর্শনার্থীদের। বিসর্জনের সময় নিয়মামাফিক উদ্ধারকারী দল ছিল না বলেও অনেকের অভিযোগ। এ প্রসঙ্গে পুলিস সুপার দেবর্ষি দত্ত বলেন, ‘বুধবার রাত সাড়ে আটটা নাগাদ মাল নদীতে হড়পা বান নেমেছিল। তাতে কয়েকজন ভেসে যান। অনেকেই নদীর চড়ে আশ্রয় নেন। তাঁদের সকলকে উদ্ধার করা হয়েছে।’ এর আগে জলপাইগুড়ির জেলাশাসক মৌমিতা গোদারা বসু বলেন, ‘৪০ জনের কাছাকাছি এখনও নদীর চরে আটকে রয়েছেন। ১০ জনের হাসপাতালে চিকিৎসা চলছে। বিপর্যয় মোকাবিলা বাহিনীকে খবর দেওয়া হয়েছে। তাঁরাও পুলিশের সঙ্গে উদ্ধারের কাজে হাত লাগিয়েছেন।’ 


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ