Congress Chief: কংগ্রেসের সভাপতি পদে শশী থারুর ও অশোক গেহলটের লড়াইয়ের সম্ভাবনা| পারবেন থারুর?

tharoor-vs-gehlot-contest-for-congress-chief-post

কংগ্রেসের সভাপতি (congress chief post) পদে প্রাক্তন বিদেশ রাষ্ট্রমন্ত্রী শশী থারুর (sashi tharoor) এবং রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলটের (ashok gehlot) মধ্যে লড়াই (contest) হতে চলেছে। গান্ধী পরিবারের কেউ এবার লড়াইয়ে থাকছেন না। শনিবার থারুরের প্রতিনিধি দলীয় সভাপতি পদের জন্য মনোনয়ন সংগ্রহ করেছেন। আর তাতেই ২৫ বছর পর 'গ্র্যান্ড ওল্ড পার্টি'তে ভোটাভুটির সম্ভাবনা দেখা দিয়েছে। ১৯৯৭ সালে সভাপতি পদের লড়াইয়ে সীতারাম কেশরি হারিয়ে দিয়েছিলেন শচীন পাইলট ও শারদ পাওয়ারকে। এরপর কংগ্রেসের সভাপতি পদের জন্য আর কোনও ভোট হয়নি। দু'দশকের বেশি সময় ধরে কংগ্রেসের সভানেত্রী রয়েছেন সনিয়া গান্ধী। 

রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, গেহলট ও থারুরের মধ্যো তুল্যমূল্য বিচারে সামান্য হলেও এগিয়ে প্রাক্তন বিদেশ রাষ্ট্রমন্ত্রী থারুর কিছুটা এগিয়ে থাকবেন। তিনবারের সাংসদ থারুরের সঙ্গে বিভিন্ন রাজ্যের কংগ্রেস নেতৃত্বের সুসম্পর্ক রয়েছে। অন্যদিকে গেহলটের সঙ্গে রয়েছে গান্ধী পরিবারের প্রচ্ছন্ন মদত। 

শনিবার কংগ্রেসের কেন্দ্রীয় নির্বাচনী আধিকারিক মধুসূদন মিস্ত্রির থেকে মনোনয়ন পত্র সংগ্রহ করেন থারুরের প্রতিনিধি। ৩০ সেপ্টেম্বর পর্যন্ত মনোনয়ন দাখিল করা যাবে। ভোটগ্রহণের পর ১৯ অক্টোবর ফল ঘোষণা করা হবে। কংগ্রেস পাবে নতুন সভাপতি। 


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ